মেইন ম্যেনু

দাঁতের হলদেটে ভাব দূর করুন প্রাকৃতিক ৪ উপায়ে

একটি সুন্দর প্রাণোচ্ছল হাসি মন ভালো করে দেওয়ার জন্য যথেষ্ট। আর একটি সুন্দর হাসির মূলে রয়েছে ঝকঝকে সাদা দাঁত। নিয়মিত ব্রাশ করার পরও বিভিন্ন কারণে দাঁত হলদেটে হয়ে যেতে পারে। বয়স, ধূমপান, অপরিচ্ছন্ন, ক্ষতিকারক পদার্থযুক্ত খাবার ও পানীয় পান, ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি নানা কারণে দাঁত হলুদ হয়ে যেতে পারে। হলুদ দাঁতের কারণে সম্মুখীন হতে হচ্ছে নানা বিব্রতকর প্রশ্নের। হলুদ দাঁত সাদা করার জন্য ব্যবহার করছেন নামী-দামী ব্রান্ডের টুথপেস্ট, ছুটছেন ডেন্টিস্ট বাড়ি। এতকিছু না করে ঘরোয়া কিছু উপায়ে দাঁতকে করে তুলুন সাদা এবং মজবুত।

১। বেকিং সোডা এবং লেবুর রস

একটি পাত্রে সামান্য বেকিং সোডা এবং লেবুর রস একসাথে মিশিয়ে নিন। বুদবুদ না উঠা পর্যন্ত মিশ্রণটি মেশান। পেস্টটি ব্রাশে লাগিয়ে দাঁত ব্রাশ করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মিশ্রণটি খুব বেশি সময় পর্যন্ত দাঁতে লাগিয়ে রাখবেন না, এতে এনামেল নষ্ট হয়ে যেতে পারে।

২। তেজপাতা

দুটি তেজপাতার গুঁড়োর সাথে লেবু বা কমলার খোসা গুঁড়ো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে টুথব্রাশে লাগিয়ে দাঁত ব্রাশ করুন। এটি দিয়ে সপ্তাহে তিনবার দাঁত ব্রাশ করুন। খুব বেশি বার এটি ব্যবহার করবেন না। এতে দাঁতের ক্ষতি হতে পারে। লেবুর খোসার পরিবর্তে লেবুর রস মেশাতে পারেন।

৩। কলার খোসা

কলা খাওয়ার পর এর খোসাটি ফেলে না দিয়ে দাঁত সাদা করতে এটি ব্যবহার করুন। কলার খোসার ভেতর দিকের অংশ দিয়ে দাঁতে ঘষতে থাকুন। এটি কিছুদিন করুন, দেখবেন দাঁতের হলদেটে ভাব দূর হয়ে গেছে।

৪। স্ট্রবেরি

স্ট্রবেরিতে থাকা ম্যালিক অ্যাসিড এবং ভিটামিন সি দাঁত প্রাকৃতিক ভাবে সাদা করে থাকে। স্ট্রবেরি চটকে পেস্ট করে নিন। এই পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করুন। ভাল ফল পেতে এটি সপ্তাহে দুইবার করুন।






মন্তব্য চালু নেই