মেইন ম্যেনু

দাঁত পরিস্কার করা মস্তিষ্ক, হার্ট ও কিডনির জন্য ক্ষতিকর!

দাঁতের ক্ষয় বিশ্বব্যাপী অন্যতম একটি ব্যাপক পরিচিত রোগ। দাঁত ক্ষয় হলে এর চিকিৎসা হিসেবে চিকিৎসকরা দাঁত ফিলিং করে দিয়ে থাকেন। কিন্তু দাঁত ফিলিংয়ে পারদ, রুপা, টিন এবং অন্যান্য ধাতুর যে মিশ্রণ ব্যবহৃত হয়, তা থেকে আপনার শরীরে পারদের মাত্রা বৃদ্ধি পেতে পারে সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে।

মূলত যারা ৮ বারের বেশি দাঁত ফিলিং করেছেন, অন্যদের তুলনায় তাদের রক্তে ১৫০ শতাংশ বেশি পারদ প্রবেশ করেছে, যা মস্তিষ্ক, হার্ট ও কিডনি ড্যামেজ করার ঝুঁকি সৃষ্টি করতে সক্ষম। ইউনিভার্সিটি অব জর্জিয়ার একদল গবেষক তাদের গবেষণাপত্রে এ তথ্য প্রকাশ করেছেন।

ইউনিভার্সিটি অব জর্জিয়ার সহকারী অধ্যাপক সাজং ইয়ু বলেন, ‘আপনি যদি একবার ফিলিং করে, তাহলে হতে পারে তা ঠিক আছে। কিন্তু আপনি যদি ৮ বারের বেশি ফিলিং করেন তাহলে প্রতিকূল প্রভাবের সম্ভাব্য ঝুঁকি বেশি।’

দাঁতের ফিলিংয়ে এসব ডেন্টাল ‍উপাদানের মিশ্রণ ১৫০ বছর ধরে চলে আসছে কারণ এই মিশ্রণ সহজলভ্য এবং টেকশই। যা হোক, এই চিকিৎসা মিশ্রণের অর্ধেক পারদ, যা ভারী ধাতু হিসেবে পরিচিত ও উচ্চ স্তরে বিষাক্ত হতে সক্ষম হওয়ায় মস্তিষ্ক, হার্ট, কিডনি, ফুসফুস এবং ইমিউন সিস্টেম ক্ষতি ঘটাচ্ছে। গবেষণায় দেখা গেছে, পারদের মধ্যে ক্ষতিকর মিথাইন পারদের উপস্থিতিও রয়েছে। এই মিথাইল পারদ এমনকি কম স্তরে ক্ষতি করতে পারে বলে গবেষকরা সতর্ক করেছেন।

উপরন্তু গবেষকরা এটাও দেখেছেন যে, মার্কারি-মুক্ত ফিলিং হিসেবে রেসিন মিশ্রণও সামান্য পরিমান বিপিএ নির্গত করে, যা উন্নয়নে বা প্রজননে ক্ষতি করতে পারে। গবেষণাপত্রটি ইকোলক্সিকোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট জার্নালে প্রকাশ করা হয়েছে। রাইজিংবিডি






মন্তব্য চালু নেই