মেইন ম্যেনু

দাড়িওয়ালা সেই তরুণীর গিনেজ রেকর্ড

গিনেজ বুক অব ওয়ার্ল্ডে জায়গা করে নিলেন ব্রিটেনের ২৪ বছর বয়সী এক মডেল। বিশ্বের সবচেয়ে কমবয়সী দাড়িওয়ালা তরুণী হিসেবে রেকর্ড গড়লেন হরনাম কাউর। তিনি ৬ ইঞ্চি দৈর্ঘ্যের দাড়ি রেখেছেন।

ব্রিটেনের ইভিনিং স্টার্ন্ডার্ড এক প্রতিবেদনে বলছে, হরমোনের সমস্যা যুক্ত নারীদের মধ্যে এর আগে এত বড় দাড়ি কেউ রাখতে পারেননি। কাউর বলেছেন, এই রেকর্ড অনেকটা সম্মানজনক। তবে এ জন্য অনেক অপমান ও বিদ্রুপও সহ্য করতে হয়েছে।

চিকিৎসকরা বলছেন, হরমোনের প্রভাবে ‘পলিসিস্টিক ওভারিতে আক্রান্ত তরুণীদের মুখে দাড়ি গজিয়ে থাকে। এ কারণেই ছোটবেলা থেকে দাড়ি গজাতে শুরু করে হরনাম কাউরের।

কাউরের পরিবারের সদস্যরা বলছেন, ছোটবেলায় স্কুলে সহপাঠীরা কাউরের দাড়ি নিয়ে তিরস্কার করতো। এ কারণে কিছুদিনের জন্য স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছিলেন তার অভিভাবকরা। পরে দাড়ি নিয়েই শুরু করে দেন মডেলিং। গত বছরের মার্চে লন্ডনের ফ্যাশন উইকে বিশ্বের প্রথম দাড়িওয়ালা তরুণী মডেল হিসেবে ক্যাটওয়াকে অংশ নেন তিনি।

শারীরিক অস্বাভাবিকতার জন্য কিশোর-কিশোরীদের ওপরে বিদ্রুপের বিরুদ্ধে সচেতনতা প্রসারের কাজ শুরু করেছেন হরনাম কাউর। তিনি বলেন, ‘দাড়িকে আমি কোনো সমস্যা মনে করি না। আমি অনেকের চেয়ে বেশি সুস্থ এবং সক্ষম। মনের শক্তিই আসল।’

ব্রিটেনের ২৪ বছর ২৮৫ দিন বয়সী এই তরুণী ইতিমধ্যে ‘ফোরআর্বান ব্রাইডসমেড’, ‘মারিয়ানা রয়্যাল ফ্যাশন ডে’র মতো বিশ্ববিখ্যাত র‌্যাম্প শোতে হেঁটেছেন।






মন্তব্য চালু নেই