মেইন ম্যেনু

পোকা দম‌নের নতুন পদ্ধ‌তি উদ্ভাবন :

দিনাজপুর আদর্শ মহা‌বিদ্যাল‌য়ের জাতীয় পর্যা‌য়ে প্রথম স্থান অর্জন

কীটনাশক ছাড়াই পোকা দম‌নে নতুন পদ্ধ‌তি উদ্ভাবন ক‌রেছে দিনাজপুর আদর্শ মহা‌বিদ্যালয়ের অনার্স তৃতীয় ব‌র্ষের উ‌দ্ভিদ বিজ্ঞা‌নের শিক্ষার্থী মোঃ মোসা‌দ্দেক হো‌সেন। তার এই উদ্ভাব‌ন জাতীয় পর্যা‌য়ে ২-৪ জ‌ুন ২০১৬ রাজধানীর শে‌রে বাংলা নগরের জাতীয় বিজ্ঞান ও প্রযু‌ক্তি জাদু ঘ‌রে ৩৭ তম জাতীয় বিজ্ঞান সপ্তাহ ও বিজ্ঞান মেলায় সারা দেশ থে‌কে অংশ নেয়া প্র‌তি‌যো‌গি‌দের ম‌ধ্যে সি‌নিয়র গ্রু‌পে প্রথম পুরস্কার অর্জন ক‌রার ‌গৌরব অর্জন ক‌রে‌ছে। মে‌াসা‌দ্দেক জানান তার উদ্ভা‌বিত পদ্ধ‌তি‌টি আ‌লো ও রঙ ব্যবহার ক‌রে পোকা‌কে আকৃষ্ট করা হয়। পোকা য‌ন্ত্রের কা‌ছে আসা মাত্রই বাতাস টানা য‌ন্ত্রে বাতা‌সের টা‌নে বয়া‌মের ম‌ধ্যে আটকা প‌ড়ে যায়। বয়া‌মে ক্ষা‌নিক পানি রাখ‌লে পোকা প‌ড়ে মারা যায়।

এছাড়াও যন্ত্রটির মা‌ঝে পা‌নির পা‌ত্র ব্যবহার করা হ‌য়ে‌ছে। পা‌নির পা‌ত্রের মাঝখা‌নে পা‌নির নি‌চে বা‌তি জ্বা‌লি‌য়ে আ‌লো প্র‌তিফ‌লিত করা হয়। এই প্রতিফল‌নের কার‌ণে পোকা আকৃষ্ট হ‌য়ে বা‌তির কা‌ছে যে‌তে চে‌য়ে পা‌নি‌তে প‌ড়ে মারা যায়।

2016-06-05-14-41-07-328

এছাড়াও বাতা‌সের ব্যবহা‌রে পোকা‌কে ধ‌রে ফেলা বয়া‌মে ফে‌রোমন ব্যবহার ক‌রেও পোকা‌কে বেশী আকৃষ্ট করা যা‌বে। যন্ত্র‌টি‌তে বিদ্যু‌তের চা‌হিদা থাকায় সোলার ব্যবহার ক‌রে বিদ্যুৎ‌বিহীন মা‌ঠেও চালা‌নো যা‌বে। যন্ত্র‌টি‌তে তৈ‌রি‌তে খরচ হয় তিনহাজার টাকা এবং যন্ত্র‌টি এক বিঘা জ‌মি‌তে ব্যবহার ক‌রে পোকা দম‌নে সক্ষম।

গত ৪ জুন ৩৭ তম জাতীয় বিজ্ঞান সপ্তাহ ও বিজ্ঞান মেলার সমাপনী দি‌নে প্রথম পুরস্কার বিজয়ী মোসা‌দ্দেক হো‌সেন‌কে বিজয়ী ক্রেস্ট, সা‌র্টি‌ফিকেট ও প্রাইজবন্ড তু‌লে দেন গণপ্রজাতন্ত্রী বাংলা‌দেশ সরকা‌রের বিজ্ঞান ও প্রযু‌ক্তি মন্ত্রী স্থপ‌তি ইয়া‌ফেজ ওসমান, জাতীয় সংস‌দের বিজ্ঞান বিষয়ক সংসদীয় স্থায়ী ক‌মি‌টির সভাপ‌তি অধ্যাপক আ ফ ম রুহুল হক, বিজ্ঞান একা‌ডে‌মির প্রেসি‌ডেন্ট অধ্যাপক আ‌মিনুল ইসলাম সহ আমন্ত্রীত অ‌তি‌থিবৃন্দ।

‌মোসা‌দ্দেক এর আ‌গে তার উদ্ভা‌বিত এই পদ্ধ‌তি নি‌য়ে প্রথম আ‌লো বিজ্ঞান জ‌য়োৎস‌ব ২০১৫ অাঞ্চ‌লিক ও জাতীয় পর্যা‌য়ে পুরস্কৃত হয়। এছাড়‌াও জেলা পর্যা‌য়ে ডি‌জিটাল উদ্ভাবনী মেলা ২০১৬ তে শ্রেষ্ঠ উদ্ভাব‌কের খেতাব অর্জন ক‌রে‌ছে।

IMG_20160602_165849






মন্তব্য চালু নেই