মেইন ম্যেনু

দীর্ঘদিন খাবার ভালো রাখার উপায়

ব্যস্ততার কারণে বারবার কেনাকাটার ঝামেলায় যেতে ইচ্ছা করে না। কিন্তু পচনের জন্য একসঙ্গে বেশি খাদ্যদ্রব্য কিনে রাখার উপায় নেই। তীব্র গরমে ঘরে রাখার খাদ্যদ্রব্যে সহজে পচন ধরে। ঠিক তেমনি বৃষ্টির দিনেও আদ্র আবহাওয়াতে সেই পচন বেড়ে যায় অনেক বেশি। খাদ্যদ্রব্য অল্প সময়ে নষ্ট হয়ে ঘটায় আর্থিক ক্ষতি। এই সমস্যা সমাধানেও রয়েছে বেশ কিছু উপায়। এতে খাদ্যদ্রব্য ভালো থাকবে দীর্ঘদিন ধরে।

– মুগডাল ও সুজিতে খুব দ্রুত পোকা ধরে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হালকা করে ভেজে ঠাণ্ডা করে নিন। তারপর কৌটার মাঝে ভরে রাখুন। সুজি চাইলে ফ্রিজেও রাখতে পারেন, পোকা ধরবে না।

– চাল, মসুরের ডালে পোকা হওয়া ঠেকাতে বেশ কিছু তেজপাতা কৌটার মাঝে ভালো করে মিশিয়ে রাখুন।

– বুটের ডালে পোকা হওয়া ঠেকাতে ফ্রিজে রাখতে পারেন। এছাড়াও কৌটায় তেজপাতা দিয়ে রাখতে পারেন। তবে বুটের ডাল মাঝে মাঝেই বের করে রোদে দিলে বেশি ভালো থাকে।

– বেসন বা ময়দা তেতো হয়ে যাওয়া ঠেকাতে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

– বিস্কুট কৌটায় রাখার সময় ভেতরে এক টুকরো ব্লটিং পেপার দিয়ে দিন। এটা না থাকলে পাতলা কাপড়ে কিছু চাল পুঁটুলি বেঁধে বিস্কুটের সঙ্গে রাখুন। সহজে নেতিয়ে যাবে না।

– লবণ বা চিনি গলে পানি হওয়া ঠেকাতে চালের পুঁটুলি রাখুন। এছাড়া লবণ দানীতে লবণ ঝরঝরে রাখতে কয়েক দানা চাল ফেলে দিন।

– পেঁয়াজকে সংরক্ষণ করতে চাইলে ভালো করে বেছে নিন। তারপর রোদে শুকিয়ে ঝরঝরে করে ফেলুন। এবার একটি ঝুড়িতে খবরের কাগজ বিছিয়ে তার মাঝে পেঁয়াজ রেখে দিন।






মন্তব্য চালু নেই