মেইন ম্যেনু

দীর্ঘ ৫বছর পকেটের টাকা ও শ্রম দিয়ে যিনি নিজ হাতে তৈরী করলেন বঙ্গবন্ধু পরিবার

১৯ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য। সেটি ছিল কাঠের তৈরী। কিন্তু তাতে তার মন ভরে নি। তাইতো শুরু করেছিলেন বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের ভাস্কর্য নির্মাণের কাজ।

দীর্ঘ পাঁচ বছর ধরে কঠোর পরিশ্রম ও নিজের পকেটের টাকা খরচ করে নিজ হাতে তৈরী করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব, শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ সেদিন সেনাবাহিনীর বিপদগামী সদস্যদের হাতে নিহত ১৭ জনের আবক্ষ ভাস্কর্য।

awa

আগামী ১৫ আগস্ট বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাতে এগুলো তুলে দেয়াই তার আখাঙ্কা। দাবি ধানমন্ডির ৩২ নম্বরে ভাস্কর্যগুলো স্থান পাক। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে দেশের সব বিভাগীয় জাদুঘরের জন্যও ১৫ আগস্ট নিহত শহীদদের আবক্ষ ভাস্কর্য তৈরী করে দিতে প্রস্তুত তিনি।

মঙ্গলবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের মুখোমুখি হন সাতক্ষীরার খ্যাতিমান ভাস্কর্য শিল্পী সুরেশ পান্ডের তিনি। জানান তার ইচ্ছার কথা।

awa1

এমন ইচ্ছা মনে জাগার কারণ কি- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মুক্তিযোদ্ধা পরিবারের এই সন্তান বলেন, সবাই ৩২ নম্বরে যায়। কিন্তু সেখানে গিয়ে কেউই বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের দেখতে পায় না। ভাস্কর্যগুলো সেখানে স্থান পেলে সবাই অন্তত শহীদদের দেখার সুযোগ পাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘ পাঁচ বছর ধরে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা ব্যয়ে দিন-রাত পরিশ্রম করে ফাইবার গ্লাস দিয়ে ভাস্কর্যগুলো তৈরী করেছেন তিনি। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভাস্কর্যগুলো তুলে দিতে পারলেই তিনি ধন্য হবেন।

awa2






মন্তব্য চালু নেই