মেইন ম্যেনু

দুই কোটি ৩১ লাখ কৃষককে প্রণোদনা দেবে সরকার

উত্তরাঞ্চলসহ মধ্যাঞ্চল ও বরেন্দ্র এলাকার ৪৯টি জেলার দুই কোটি ৩১ লাখ ৩৬৪ জন চাষিকে আউশ চাষে ৩৩ কোটি ৬২ লাখ ২৩৫ টাকা প্রণোদনা দেবে সরকার।

আজ রবিবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ প্রণোদনার ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মতিয়া চৌধুরী বলেন, উফশী আউশের ক্ষেত্রে চাষির সংখ্যা দুই কোটি এক লাখ ৩৬৩ জন এবং নেরিকা আউশের ক্ষেত্রে চাষির সংখ্যা ৩০ হাজার জন। এ অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট থেকেই দেয়া হবে, আলাদা কোনো বরাদ্দের প্রয়োজন হচ্ছে না।

মন্ত্রী বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের খরিফ-১/২০১৬-১৭ মৌসুমে উফশী ও নেরিকা আউশ আবাদ বাড়াতে প্রণোদনা দেয়া হবে। এর আওতায় বিনামূল্যে বীজ, রাসায়নিক সার এবং আর্থিক সহায়তা পাবেন কৃষকেরা।

তিনি বলেন, উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও বরেন্দ্র এলাকার জেলাগুলোতে যেখানে সেচের সুব্যবস্থা নেই এবং দেশের দক্ষিণাঞ্চলে আউশ নির্ভর জেলাগুলোতে আউশের বিভিন্ন জাত জনপ্রিয় করতে এ প্রণোদনা কর্মসূচি প্রস্তাব করা হয়েছে।

প্রণোদনার আওতায় ৪৯ জেলা হলো- নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, কিশোরগঞ্জ, শেরপুর, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, কক্সবাজার, রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাই নবাবাগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, দিনাজপুর, ঠাকুরগাঁও, যশোর, ঝিনাইদহ, মাগুড়া, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খুলনা, বাগেরহাট,, সাতক্ষীরা, নড়াইল, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা, ফরিদপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলা।

কৃষিমন্ত্রী জানান, স্বচ্ছলরা এ প্রণোদনা পাবেন না, সরকারি তালিকা অনুযায়ী অস্বচ্ছল চাষীরা বিকাশের মাধ্যমে এ অর্থ হাতে পাবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি কৃষক এক বিঘা জমির জন্য পাঁচ কেজি করে উফশী ধানের বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার, সেচ বাবদ ৪০০ টাকা পাবেন। অন্যদিকে প্রতি কৃষক নেরিকা আউশ ধানের বীজ পাবেন বিঘাপ্রতি ১০ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি, সার বাবদ ৪০০ টাকা এবং আগাছা দমন বাবদ ৪০০ টাকা। এ প্রণোদনা বাস্তবায়ন হলে ৭০৫৭৮.৪৬ মেট্রিক টন উফশী আউশ উৎপাদন হবে। নেরিকা আউশ উৎপাদন হবে ১০০৩৩.৫০ মেট্রিক টন।






মন্তব্য চালু নেই