মেইন ম্যেনু

দুই ঘণ্টায় ধ্বংস হবে ক্যানসারের কোষ! কিভাবে? জানুন…

মারণব্যাধি ক্যানসারের এখন পর্যন্ত কোনো ফলপ্রসূ ওষুধ আবিষ্কার করতে পারেনি গবেষকেরা। তবে একদল গবেষক সম্প্রতি নতুন একটি পদ্ধতি আবিষ্কার করেছে, যার মাধ্যমে মাত্র দুই ঘণ্টাতেই ধ্বংস হয়ে যাবে ক্যানসার আক্রান্ত কোষ।

গবেষকেরা এই প্রসঙ্গে জানিয়েছেন যে, তারা যে পদ্ধতি আবিষ্কার করেছেন, তাতে প্রথমে এক ধরনের ওষুধের তৈরি ইঞ্জেকশন ক্যানসার আক্রান্ত টিউমারে সরাসরি প্রয়োগ করতে হবে। এরপর সেই টিউমারে এক ধরনের রশ্মি প্রয়োগ করতে হবে। পরীক্ষা করে দেখা গিয়েছে, এই পদ্ধতির মাধ্যমেই মাত্র দুই ঘণ্টার মধ্যে ক্যানসারের কোষগুলো নষ্ট হয়ে যাবে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক এই প্রসঙ্গে জানিয়েছেন, ক্যানসার হলে যে কেমোথেরাপি প্রয়োগ করা হয়, তার ফলে শরীরের সমস্ত রোষে সেই রশ্মি প্রয়োগ হয়। কিন্তু এই পদ্ধতির মাধ্যমে শুধু শরীরের যে অংশ ক্যানসার আক্রান্ত হয়েছে, সেখানেই এই রশ্মি প্রয়োগ করা হয়। গবেষকেরা এক রোগীর স্তন ক্যানসারের ওপর এই পদ্ধতি প্রয়োগ করে দেখেন। স্তন ক্যানসার শরীরের সবথেকে জটিলতম সমস্যা। এবং এটি সারানোও খুব কঠিন। কিন্তু এই পদ্ধতি প্রয়োগের ফলে দেখা গিয়েছে, একবার সেরে যাওয়ার পর আর কোনো টিউমার তৈরি হয়নি।






মন্তব্য চালু নেই