মেইন ম্যেনু

দুই ভাগ হচ্ছে ঢাকা মহানগর বিএনপি

বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত ছাত্রদল প্রতিষ্ঠার পর এই প্রথম ঢাকা মহানগরে চার ভাগে ভাগ করে কমিটি করা হয়েছে। সেই ধারাবাহিকতায় এবার মূল দলকেও বিভক্ত করা হচ্ছে। ইতোমধ্যে সে প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এক সময়ের নগর পিতা হিসেবে পরিচিত ঢাকার মেয়র (সাবেক) সাদেক হোসেন খোকা ও বর্তমান মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাসকে বাদ দিয়েই নতুন করে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে অবিভক্ত ঢাকাকে দুই ভাগে ভাগ করে তুলনামূলক তরুণদের হাতেই দায়িত্ব দেয়ার বিষয়টি চূড়ান্ত করেছে দলটির হাইকমান্ড।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির অঙ্গ সংগঠনের এক নেতা জানান, দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শেই ঢাকা মহানগর বিএনপিকে দুই ভাগে ভাগ করা হচ্ছে। এর আগে ছাত্রদলকে মহানগরে চার ভাগে ভাগ করাও তারেক রহমানের সিদ্ধান্তে হয়।

অন্য একটি সূত্র জানায়, ছাত্রদলের মতো বিএনপির কমিটিও মহানগরে চার ভাগে ভাগ করার প্রস্তাব করা হয়েছিল। তবে চার ভাগ করলে জটিলতা দেখা দিতে পারে এ অাশঙ্কায় দুই ভাগে ভাগ করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

এ বিষয়ে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের কাছে জানতে চাইলে তিনি দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ বিষয়ে ভালো বলতে পারবেন বলে জানান।

মির্জা ফখরুল ইসলাম অালমগীরের কাছে জানতে চাইলে তিনি বলেন, “আপনারা তো কমিটির বিষয়ে নানা কথা শুনছেন। আমি এ বিষয়ে কিছু বলতে পারবো না।”

তবে বিএনপির একটি বিশেষ সূত্র জানায়, ঢাকা মহানগরের এক ভাগে দুই নেতা নাম চূড়ান্ত হলেও অন্য ভাগে একজন চূড়ান্ত হয়েছে। কিন্তু দায়িত্বশীল কোনো নেতা এ বিষয়ে কথা বলছেন না। এছাড়া কোন ভাগে কে চূড়ান্ত হয়েছে সে বিষয়েও কথা বলতে তারা অস্বীকৃতি জানান।






মন্তব্য চালু নেই