মেইন ম্যেনু

দুই ভাগ হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুই ভাগে বিভক্ত করে দুটি পৃথক বিভাগ সৃষ্টি করা হয়েছে। বিভাগ দুটি হচ্ছে: জননিরাপত্তা ও সুরক্ষা সেবা।

বুধবার (০১ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

ইতোপূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বরাষ্ট্র, শিক্ষা, স্বাস্থ্য এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ভাগ করার অভিপ্রায় ব্যক্ত করেছিলেন। সেখানে শিক্ষা মন্ত্রণালয় তিন ভাগ, এলজিআডি দুই ভাগ, স্বাস্থ্য দুই ভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুই ভাগ করার কথা বলা হয়েছিল।

এরই ধারাবাহিতকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দুই ভাগে বিভক্ত করা হলো।

চিঠিতে বলা হয়েছে, দুই বিভাগে দু’জন সচিব থাকবেন। আর এই দুটি বিভাগে ৪৯৩ জন কর্মকর্তা ও কর্মচারী থাকবেন। এর মধ্যে জননিরাপত্তা বিভাগে ১৬৩ জন এবং সুরক্ষা সেবা বিভাগে থাকবেন ২৪৩ জন।

জননিরাপত্তা বিভাগের অধীনে থাকবে রাজনৈতিক ও আইসিটি, আইন ও শৃঙ্খলা, প্রশাসন ও অর্থ, উন্নয়ন, পুলিশ, আনসার ও সীমান্ত।

অন্যদিকে সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকবে নিরাপত্তা ও এনটিএমসি, অগ্নি ও মাদকদ্রব্য, বহিরাগমন, কারা ও সমন্বয়, প্রশাসন ও অর্থ এবং উন্নয়ন বিভাগ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো চিঠিতে আরো বলা হয়েছে, প্রশাসনিক সুবিধা এবং কাজের চাপ কমাতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বিভক্ত করা হয়েছে। এসব সম্পন্ন করতে অর্থ মন্ত্রণালয়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি ও প্রধানমন্ত্রীর অনুমোদন নিতে হবে।






মন্তব্য চালু নেই