মেইন ম্যেনু

দুনিয়ার অধিকাংশ এটিএমের পিন নম্বর চার সংখ্যার হয়, কিন্তু কেন?

পৃথিবীর সকল এটিএমের পিন নম্বর সাধারণত চার সংখ্যার হয়ে থাকে বিষয়টি কি আপনি কখনো ভেবে দেখেছেন? এটিএমের পিন নম্বরটি সাত বা দশ এমনকি তার অধিন সংখ্যারও হতে পারতো, কিন্তু কেন এটিএম পিন মাত্র চার সংখ্যার হয়ে থাকে?

এর উত্তরটা হয়তো আপনার জানা নেই। জানা না থাকলে আপনি এখনই জেনে নিন। তবে উত্তরটা দেওয়ার আগে বলে নেওয়া যাক যিনি এটিএম মেশিন ও পুরো সিস্টেমটা আবিষ্কার করেছিলেন সেই জন আদ্রিয়ান শেফার্ড নিজেও ছয় ডিজিট বা সংখ্যার পিনের প্রস্তাব করেছিলেন। ‘পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর’ (পিন)-এর বিষয়টিও ভাবনা থেকে এসেছিল।

অটোমেটেড টেলর মেশিন (এটিএম)-এর আবিষ্কারকর্তা জনের জন্ম মেঘালয়ের শিলংয়ে, তাঁর মা ছিলেন উইম্বলডন টেনিসে ডবলস চ্যাম্পিয়ন। এবার বলা যাক এটিএম পিনের সংখ্যা চার হয় কেন? জনের স্ত্রী হলেন স্কটল্যান্ডের মহিলা। নাম ক্যারোলাইন। তিনি খুব বেশি কিছু মনে রাখতে পারতেন না। ক্যারোলাইনই তাঁর এটিএম আবিষ্কারকর্তা স্বামীকে অনুরোধ করেছিলেন চার সংখ্যার পিন দিতে।

কারণ, ক্যারোলাইন চারটে সংখ্যা একসঙ্গে মনে রাখতে পারতেন। জন আর কী করেন। নিজের স্ত্রীর অনুরোধ মেনে নিয়ে এটিএম পিন চার সংখ্যার মধ্যেই সীমাবদ্ধ রাখেন। অবশ্য ক্যারোলাইনকে এখন অনেকেই ধন্যবাদ দেবেন। কারণ, যারা নিয়মিত এটিএম থেকে টাকা তোলেন না, তাঁরা ওই চারটে সংখ্যা মনে রাখতেই নাকানিচোবানি খান। তাহলে ভেবে দেখুন আরও বড় পিন নম্বর হলে কত অসুবিধা হত।






মন্তব্য চালু নেই