মেইন ম্যেনু

দুর্গাপুরে প্রবীণ ইস্যুতে মাসব্যাপি প্রচারাভিযান সম্পন্ন

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনা জেলায় দুর্গাপুর পৌরসভায় মজিবনগর আবাসন মাঠে ইউরোপিয়ন ইউনিয়ন‘র অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ‘র সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে ‘‘প্রবীণদের জন্য চাই প্রত্যাশিত জীবন’’ এ প্রতিপাদ্যে মাসব্যাপি সাংস্কৃতিক প্রচারাভিযান শেষ হয়েছে বুধবার।

সাংস্কৃতিক অনুষ্ঠানপুর্ব আলোচনা সভায় প্রবীণ সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আবাসন সভাপতি মানিক মিয়ার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন ইউনিয়ন কার্যকরী কমিটির আহবায়ক অবসর সেনা সদস্য বীরমুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ, অন্যান্যদের মধ্যে আলোচনা করেন, নাট্যব্যাক্তিত্ব বীরেশ্বর চক্রবর্তী, গোপাল কুমার দত্ত প্রমুখ। বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশে প্রবীণের সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৭.৫% ভাগ। যা ২০৩০ সালে প্রবীণের সংখ্যা হবে মোট জনসংখ্যার শতকরা ১১% এবং ২০৫০ সালে প্রবীণের সংখ্যা হবে মোট জনসংখ্যার শতকরা ১৯% বা প্রতি ৫জনের মধ্যে একজনেরও অধিক। আমাদের সমাজে প্রবীণদের শারীরিক নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী ও সুখময় জীবনযাপন নিশ্চিত করা আমাদেরই দায়িত্ব।

উল্লেখ্য, রুপান্তর নাট্য গোষ্ঠীর নাটক পরিবেশনার মধ্য দিয়ে প্রবীণদের বিভিন্ন পারিবারিক সমস্যা, অবহেলা, স্বাস্থ্যগত সমস্যা, না বলা কষ্টের কথা, প্রবীণ ভাতা প্রদানে ইউনিয়ন পরিষদের অনিয়ম, অবহেলা সহ জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ ও পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ এ উল্লেখিত বিধির কথা ও ডায়াবেটিস রোগ সম্পর্কে উপস্থিত দর্শকদের মাঝে তুলে ধরার ফলে শতশত দর্শক উক্ত বিষয় সম্পর্কে অবগত হন। এ ধরনের অনুষ্ঠান ৩উপজেলায় ৬ইউনিয়নের ২৪টি গ্রামে মাসব্যাপি সম্পন্ন হয়েছে।






মন্তব্য চালু নেই