মেইন ম্যেনু

দুর্গাপুরে প্রবীণ নির্যাতন প্রতিরোধে মানববন্ধন

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক এর বাস্তবায়নে বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস ২০১৬ উদযাপন করা হয় বুধবার।

এ উপলক্ষে ঘন্টাব্যাপী এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে স্থানীয় আদিবাসী অডিটরিয়ামে ‘‘সব বয়সের সমাজ গড়ি, প্রবীণ নির্যাতন বন্ধ করি’’ এই শ্লোগানকে সামনে রেখে বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, নবনির্বাচিত ইউ.পি চেয়ারম্যান মোঃ আঃ মোতালেব, উপজেলা মানবাধিকার কমিশন এর সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, পৌর কাউন্সিলর বানী তালুকদার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক বীরেশ্বর চক্রবর্তী, সাংবাদিক ধনেশ পত্রনবীশ, বারসিক কর্মকর্তা লিপি চৌধুরী, তোবারক হোসেন খোকন প্রমুখ।

বর্তমানে বাংলাদেশে প্রবীণ মানুষের সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৮ ভাগ। হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর এইজওয়াচ ইনডেক্্র ইনসাইট রিপোর্ট ২০১৫ এর অনুসারে বিশ্বব্যাপি প্রায় ৯০১ মিলিয়ন মানুষ প্রবীণ বা ৬০ অথবা এর উর্ধ্বো বয়সের, যা বিশ্বের মোট জনসংখ্যার ১২.৩%. এই প্রবীণ সংখ্যা ২০৩০ সাল নাগাদ বেড়ে দাঁড়াবে ১.৪ বিলিয়ন বা ১৬.৫%, যা ২০৫০ সালে দাঁড়াবে ২.১ বিলিয়ন বা ২১.৫% এ. বাংলাদেশে এ সংখ্যা ২০৩০ সালে দাঁড়াবে ১১.৫%, যা ২০৫০ সালে হবে ২১.৫% এ।

উল্লেখ্য: ২০১৪ সালে বাংলাদেশ উদ্বোধনী বক্তব্যে জাতীয় পর্যায়ে প্রবীণদের প্রভাব নিয়ে কিভাবে কাজ করা যায় তা ব্যাখ্যা প্রদান করে। ২০১৫ সালে বাংলাদেশ একটি মতামতে বলে – “মিপা”য় কোন সুনির্দিষ্ট কার্যক্রমের দিক নির্দেশনা ছিল না এবং একটি আন্তর্জাতিক সনদের মধ্য দিয়ে একটি আদর্শিক দুর্বলতাকে কাটিয়ে উঠার সুযোগ রয়েছে। মানববন্ধন থেকে ‘মিপা’র আলোকে একটি আন্তর্জাকিত সনদ/নীতি তৈরী করার দাবী জানানো হয়।






মন্তব্য চালু নেই