মেইন ম্যেনু

দুর্নীতিতে অভিযুক্ত ক্রিকেটারদের পাশে ভারতীয় বোর্ড

ভারতের দুই ক্রিকেটার সুরেশ রায়না ও রবীন্দ্র জাডেজা এবং ওয়েস্ট ইন্ডিজের ডোয়েইন ব্রাভো-র বিরুদ্ধে সাবেক আইপিএল কমিশনার ললিত মোদি দু’বছর আগে যে দুর্নীতির অভিযোগ এনেছিলেন – সেই ঘটনায় আজ তাদের কার্যত নির্দোষ বলে ঘোষণা করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতীয় বোর্ডের সচিব অনুরাগ ঠাকুর সোমবার বলেছেন, যেহেতু গত দুবছরের মধ্যে আইসিসি এই ক্রিকেটারদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি তাই ধরে নেওয়া যেতেই পারে তারা নির্দোষ।

পুরো ঘটনায় অভিযুক্ত তিন ক্রিকেটার অবশ্য এখনও মুখ খোলেননি।

এই বিতর্কের শুরু দুবছর আগের জুনে, যখন আইপিএলের অপসারিত কমিশনার ললিত মোদি আইসিসি’কে চিঠি লিখে চেন্নাই সুপার কিংসের তিনজন তারকা ক্রিকেটারের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনেন।

আইসিসি’র সিইও ডেভ রিচার্ডসনকে লেখা সেই চিঠিতে তিনি বলেন, সুরেশ রায়না, রবীন্দ্র জাডেজা ও ডোয়েইন ব্রাভো দিল্লির এক ধনকুবের রিয়েল এস্টেট ব্যবসায়ীর কাছ থেকে নগদ অর্থে বা অন্যভাবে বিপুল পরিমাণ ঘুষ নিয়েছেন।

দিল্লির অভিজাত এলাকায় রায়না ও জাডেজা ওই ব্যবসায়ীর কাছ থেকে কুড়ি কোটি রুপি মূল্যের ফ্ল্যাট ও ব্রাভো সমপরিমাণ অর্থ নগদে নিয়েছেন বলেও দাবি করা হয়।

গত শুক্রবার টুইটারে এই চিঠিটি ফাঁস হয়ে যাওয়ার পর আইসিসিও বিবৃতি দিয়ে স্বীকার করে নেয় তাদের কাছে এমন অভিযোগ জমা পড়েছিল।

কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই আজ দাবি করেছে যে এরপর দুবছরের মধ্যে আইসিসি কোনও ব্যবস্থা নেয়নি মানে সেই অভিযোগটা ছিল ভিত্তিহীন।

বিসিসিআইয়ের সচিব অনুরাগ ঠাকুর বলেন, যে তিনজন ক্রিকেটারের নাম এসেছে তারা প্রত্যেকে আন্তর্জাতিক ক্রিকেটার। তদন্তে কিছু পাওয়া গেলে নিশ্চয় তারা আমাদের জানাত।

তবে ভারতে ক্রিকেট পর্যবেক্ষকরা বলছেন, রায়না-জাডেজারা বোর্ডের ক্লিনচিট পাওয়ার পরই এই চ্যাপ্টারটি ক্লোজড হয়ে গেল এমনটা এখনই বলা যাবে না।

উইজডেন ইন্ডিয়ার সিনিয়র এডিটর সাম্য দাশগুপ্তর কথায়, ‘ললিত মোদি তিনজন চেন্নাই সুপার কিংস ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন, যাদের বস এন শ্রীনিবাসনের সঙ্গে তার অনেক দিনের ঝগড়া – এটুকুই আমরা জানি। এর বাইরে সবটাই কিন্তু জল্পনা!’

তিনি বলেন, এটা পুরোটাই আইসিসির এখতিয়ারে, আইসিসি বা ভারতীয় বোর্ডের এখানে ক্লিনচিট দেওয়ার কোনও অধিকার নেই।

এদিকে জিম্বাবোয়ে সফরের জন্য যে ভারতীয় দলের নাম ঘোষণা হয়েছে তাতে সুরেশ রায়না ও রবীন্দ্র জাডেজা কারও নাম নেই – যদিও এই বিতর্কের সঙ্গে সম্ভবত ‌এই বাদ পড়ার সম্পর্ক নেই।

ধারণা করা হচ্ছে ধোনি-কোহলির মতো সুরেশ রায়নাও এই সফরে বিশ্রাম চেয়েছিলেন, আর জাডেজা দলে জায়গা পাননি তার সাম্প্রতিক খারাপ ফর্মের জন্য। বিবিসি বাংলা



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই