মেইন ম্যেনু

দূর থেকেই গাড়ির ইঞ্জিন বন্ধ করবে হ্যাকাররা

এফবিআই এক সতর্কবার্তায় জানিয়েছে, আধুনিক হাইটেক গাড়িগুলো প্রচুর পরিমাণে সাইবার নিরাপত্তার অভাবে রয়েছে। খবর ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্টের।

এক আনুষ্ঠানিক বার্তায় এফবিআই জানায়, দূর থেকেই গাড়ির ব্রেক ও স্টিয়ারিং নিজ নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারবে হ্যাকাররা। বেতার সংকেতের মাধ্যমে হ্যাকাররা গাড়ির গুরুত্বপূর্ণ অংশকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে এসে ব্যাপক ক্ষতির কারণ হয়ে উঠতে পারে।

খবরে বলা হয়, নতুন হাইটেক গাড়ি নির্মাতাদের আরও সতর্ক থাকতে হবে। নিরাপত্তা ও জ্বালানি খরচ কমানোর বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনায় আনতে হবে।

এফবিআই জানায়, বর্তমানে গাড়িগুলো নানা ধরনের ফিচার সম্বলিত থাকে। এর মধ্যে ওয়্যারলেস প্রযুক্তি দিয়ে গাড়ি নিয়ন্ত্রণ সর্বক্ষণিকভাবে ব্যবহারকারীকে গাড়ির সঙ্গে থাকার সুযোগ করে দেয়। তাই নির্মাতাদের সাইবার সিকিউরিটির বিষয়ে ভোক্তাদের সচেতন করে তুলতে হবে।

গবেষকরা প্রমাণ করতে সক্ষম হয়েছেন, টার্গেট করা গাড়ির ওয়াইফাই দিয়ে হ্যাকাররা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে গাড়িটির গুরুত্বপূর্ণ মেশিন। ওয়াইফাই দিয়ে ১০০ ফুট দূর থেকেই গাড়ির ব্রেক, ইঞ্জিন ও স্টিয়ারিং নিয়ন্ত্রণ করা সম্ভব।
যে সমস্ত গাড়ির মালিক গাড়ি হ্যাকিং হয়ে গেছে বলে নিশ্চিত, তাদের গাড়ির ডিলার অথবা নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।






মন্তব্য চালু নেই