মেইন ম্যেনু

দৃষ্টিপ্রতিবন্ধীরাও ছবি দেখতে পারবে ফেসবুকে!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এবার দৃষ্টিপ্রতিবন্ধীরা ছবি ‘দেখতে’ পারবেন। কারণ ফেসবুক নতুন একটি প্রযুক্তি চালু করতে যাচ্ছে, যা ছবিগুলো ‘পড়ে’ শোনাবে। তাতে কী আছে তাও জানিয়ে দেয়া হবে।

এ বিষয়ে প্রতিষ্ঠানের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ মঙ্গলবার তার ফেসবুক পেজে লেখেন, প্রতিদিন আমরা ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপে ২০০ কোটির বেশি ছবি শেয়ার করি। কিন্তু লাখ লাখ মানুষ এই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তারা ছবি দেখতে পান না। আজ ফেসবুক অ্যাকসেসিবিলিটি নতুন এক সুবিধা চালু করছে, যা কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে ছবির বিষয়বস্তু স্বয়ংক্রিয়ভাবে বর্ণনা করবে। ফলে দৃষ্টিপ্রতিবন্ধীরা জানতে পারবে তার বন্ধুরা কী শেয়ার করছেন।

বর্তমানে ছবির বিষয়বস্তু পড়ে শোনানোর কোনো প্রযুক্তি নেই। তবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এখন থেকে ফেসবুক এ কাজটি করতে পারবে। এটি ছবির বিষয়বস্তুকে বিশ্লেষণ করবে। এরপর পর্দার লেখা পড়ে শোনাবে। ফলে দৃষ্টিপ্রতিবন্ধীরা বর্ণনা শুনে ছবিটি উপলব্ধি করতে পারবেন।রেটিনিটিস পিগমেন্টোসার কারণে দৃষ্টি হারানো ফেসবুক প্রকৌশলী ম্যাট কিং এবং তার দল এই প্রযুক্তির উন্নয়নের পেছনে কাজ করছেন।তবে এটি একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। এটি নিয়ে আলোচনায় সবাইকে অংশ নেয়ার সুযোগ করে দেয়া হবে বলে জানিয়েছে ফেসবুক।






মন্তব্য চালু নেই