মেইন ম্যেনু

দৃষ্টিশক্তির উন্নত করুন প্রাকৃতিক উপায়ে

চোখ ঈশ্বরের দেয়া সবচেয়ে মূল্যবান উপহার। চোখের মাধ্যমেই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করি আমরা। বয়স বৃদ্ধির সাথে সাথে দৃষ্টিশক্তি কমতে থাকে। কিন্তু অন্যান্য কিছু কারণেও দৃষ্টিশক্তি কমতে পারে। বর্তমানে বেশীর ভাগ মানুষই টিভি দেখে ও কম্পিউটারে কাজ করে সময় কাটায়। এ কারণেই দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়া সহ চোখের আরো অনেক সমস্যা হয়। চোখের পেশী শক্তিশালী করা এবং দৃষ্টিশক্তির সুরক্ষার জন্য সহজ কিছু উপায় জেনে নিই চলুন।

১। পানির ঝাপটা দিন

চোখের অনেক বেশি ক্ষতি করে বায়ু দূষণ। বায়ু মন্ডলের ক্ষুদ্র ধূলিকণা চোখে চুলকানি সৃষ্টি করে, পানি আসার সমস্যা সৃষ্টি করে এবং দৃষ্টি ঝাপসা হয়। বাইরে থেকে এসে চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। সকালে ঘুম থেকে উঠেও পানির ঝাপটা দিন চোখে। এর ফলে চোখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং দৃষ্টিশক্তি তীক্ষ্ণ হবে।

২। চোখের ব্যায়াম

চোখের স্বাস্থ্য ঠিক রাখার জন্য সহজ কিছু ব্যায়াম আছে। এই ব্যায়ামগুলো যে কোন সময়ই করা যায়। সোজা হয়ে বসে ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাটার বিপরীত দিকে চোখ ঘুরান। এভাবে ৫-১০ মিনিট করুন এবং তারপর চোখ বন্ধ করে বিশ্রাম নিন। আরেকটি সহজ ব্যায়াম হচ্ছে – চোখ থেকে ১২ ইঞ্চি দূরে এবং চোখ বরাবর একটি বস্তু রেখে তার দিকে তাকিয়ে থাকুন যতক্ষণ না চোখের পাতা পড়ে। কিছুক্ষণ বিরতি নিয়ে পুনরায় করুন ব্যায়ামটি। দিনে ২-৩ বার এই ব্যায়ামটি করতে পারেন।

৩। বিশ্রাম দিন

টিভি দেখা বা কম্পিউটারে কাজ করার সময় বেশ কয়েকবার বিরতি নিন। একাধারে কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে কম্পিউটার ভিসন সিনড্রোম তৈরি হয়। ২ ঘন্টা পর পর ১০-১৫ মিনিটের বিরতি নিন। চোখের সতেজতার জন্য আপনার ডেস্কে কিছু ফুল রাখতে পারেন। যদি আপনি জানালর পাশে বসেন তাহলে বাহিরের দিকে তাকাতে পারেন। এর ফলে চোখের চাপ কমবে এবং চোখ কিছুটা রিলেক্স হতে পারবে।

৪। খাবার

গাজর, বীট, পেঁপে, মাছ ও সবুজ শাকসবজি খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে। লাল রঙের ফল ও সবজিতে ভিটামিন এ ও ভিটামিন ই থাকে যা চোখের জন্য উপকারী। প্রচুর পানি পান করুন এবং তাজা ফল ও সবজি খান। এর ফলে শরীর হাইড্রেটেড থাকবে এবং দৃষ্টিশক্তির ও উন্নতি হবে।

৫। সুরক্ষিত রাখুন

তীব্র সূর্য রশ্মি থেকে চোখকে সুরক্ষিত রাখা প্রয়োজন। তাই বাহিরে যাওয়ার সময় সানগ্লাস পরুন। সুইমিং পুলে সাঁতারের সময় সুইম গিয়ার পরুন যাতে ক্লোরিন যুক্ত পানির সংস্পর্শ থেকে চোখ সুরক্ষিত থাকে।






মন্তব্য চালু নেই