মেইন ম্যেনু

দৃষ্টিশক্তি পরীক্ষা করা যাবে স্মার্টফোনেই

দেখতে সমস্যা হচ্ছে আপনার কিংবা দিন দিন দুর্বল হয়ে যাচ্ছে দৃষ্টিশক্তি। সময়ের অভাবে যাওয়া হচ্ছে না ডাক্তারের কাছে। এটি নিয়ে চিন্তার কিছুই নেই। এখন থেকে নিজের মুঠোফোনেই পাওয়া যাবে এ জাতীয় সব সমস্যার সমাধান। সম্প্রতি ‘পকেট অপটিসিয়ান’ নামে নতুন একটি অ্যাপ তৈরি করেছে ডেভেলপাররা। যেটি খুব সহজেই দৃষ্টি ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম হবে।

স্কটল্যান্ডের সহকর্মীদের সঙ্গে লন্ডনের এক গবেষক দল ইতোমধ্যে এমন একটি স্মার্টফোন তৈরি করে ফেলেছেন যাতে চোখ পরীক্ষা করার জন্য বহু টেস্টের একটা সিরিজ আছে। যার মাধ্যমে খুব সহজেই চোখের টেস্টগুলো করে নেওয়া যাবে।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের একদল গবেষক বলেছেন, ‘স্মার্টফোনের এই অ্যাপেের মাধ্যমে পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলের কোটি কোটি মানুষ‌ও নিজের চোখের পরিচর্যা নিজেরাই নিতে পারবে। এবং এই অ্যাপ মানুষের কাছে আই কেয়ারের সংজ্ঞাটাও ভিন্নভাবে উপস্থাপন করবে।’

ফোনের ক্যামেরা চোখের লেন্সকে স্ক্যান করে তুলে নেয় ছবি। এবং পরবর্তীতে ছানি পরীক্ষার কাজে আসে সেই স্ক্যান করা ছবিটিই। ক্যামেরার ফ্ল্যাশকে ইলুমিনেট করে চোখের অনান্য অসুখ স্বল্প সময়ে পরীক্ষা করতে পারবে এই অ্যাপ।

গবেষকরা কেনিয়ার ২৩৩ জনের উপর পোর্টেবল আই এক্সামিনেশন কিট (Peek) দিয়ে পরীক্ষা করে দেখেন যে, অ্যাপটির পরীক্ষা করা ফলাফল সাধারণ আইটেস্ট পরীক্ষার ফলাফলের সঙ্গে হুবহু মিল থাকে।






মন্তব্য চালু নেই