মেইন ম্যেনু

দেড় কিলোমিটার রাস্তার রিক্সা ভাড়া ২৪ হাজার টাকা

২০৬ পাউন্ড অথবা ৩১৮ ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৪ হাজার ৩১৮ টাকা। না, এটি কোনও ডিজাইনার পোশাকের দাম না, কোনও মিউজিক সিস্টেম অথবা বিদেশি মোবাইলের দামও নয়। আপনাকে ২৪ হাজার টাকা আলাদা করে রাখতে হবে যদি আপনি লন্ডনে গিয়ে রিক্সায় উঠতে চান। তাও আবার ওই মেরেকেটে দেড় কিলোমিটার রাস্তা যাওয়ার জন্যে।

শুনে অবাক হচ্ছেন? হবেন না, বরং এই ভিডিওটি দেখে নিন। তাহলেই বুঝবেন কেন আগের কথাটা বলা হল।

লন্ডন শহর বেড়াতে যাওয়া পর্যটকদের কাছ থেকে অক্সফোর্ড সার্কাস থেকে মার্বেল আর্ক যাওয়ার জন্যে এই অবিশ্বাস্য ভাড়া দাবি করছেন এক রিক্সাচালক। ঘটনাটি ভিডিওয় ধরে রেখেছিলেন এক ট্যাক্সি চালক। তবে হতবুদ্ধি সেই পর্যটক রিক্সাচালকের হাতে ভাড়ার টাকা তুলে দেওয়ার আগেই কয়েকজন ট্যাক্সি চালক একসঙ্গে মিলে সেই রিক্সাওয়ালাকে পাকড়াও করেন। তাঁরা জানতে চান এই অবৈধ ভাড়া কোন সাহসে সে দাবি করে? এই কাজের সাফাই দিতে গিয়ে সেই রিক্সাচালক জানান, তাঁর কাছে বৈধ প্রাইস লিস্ট আছে। ট্যাক্সিচালকরা বলেন অক্সফোর্ড সার্কাস থেকে মার্বেল আর্ক যাওয়ার জন্যে তাঁরা নেন মাত্র ৭ পাউন্ড।

এই তর্কাতর্কির ভিডিওটি দেখে ওয়েস্টমিনিস্টার সিটি কাউন্সিল তাদের সরকারি ওয়েবসাইটে একটি বিবৃতিতে দিয়েছে। কাউন্সেলর রিচার্ড বেডো জানিয়েছেন, ভিডিওটিতে উদ্ধত রিক্সাচালকটির সাহস দেখে তাঁরা বাকরুদ্ধ। এই কারণেই তাঁরা দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছেন লন্ডন শহরের রাস্তায় রিক্সার উপরে আরও বেশি বিধিনিয়ম আরোপ করার পক্ষে। এতে একদিকে যেমন পর্যটকদের ঠগদের হাত থেকে বাঁচানো যাবে, অন্যদিকে রাস্তার ভিড়ও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। লন্ডনে রিক্সা নিয়ে এই সমস্যা আজকের নয়। তবে যত দিন যাচ্ছে তত বাড়ছে এদের দৌরাত্ম্য। বিষয়টি নিয়ে মেয়র বরিস জনসন এতটাই বিরক্ত যে লন্ডনের রাস্তায় তিনি রিক্সা ব্যান করে দেওয়ার কথাও ভাবছেন।






মন্তব্য চালু নেই