মেইন ম্যেনু

দেশের প্রথম সাইকেল লেন হচ্ছে রাজশাহীতে

সাম্প্রতিক সময়ে রাজশাহী মহানগরীতে ট্রাকসহ বিভিন্ন যানবাহনের চাকায় পৃষ্ট হয়ে কয়েকজন সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। ওইসব দুর্ঘটনার কথা মাথায় রেখেই রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগ নিয়েছে প্রধান রাস্তার পাশ দিয়ে সাইকেল চলাচলের জন্য লেন তৈরি করার।

রাসিক সূত্র জানায়, শুধু দুর্ঘটনা নয়, নগরীর কিশোর-কিশোরীরা নতুন সাইকেল কিনে রাস্তায় নামতে পারে না দুর্ঘটনার ভয়ে। অনেকেই যে যেভাবে পারে সেভাবেই সাইকেল চালানো শিখে। তাদের সাইকেল চালানোর সুযোগ সৃষ্টি করতে সাইকেল লেন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। রাজশাহী মহানগরীতে ‘জিরো সয়েল’ প্রকল্পের আওতায় এ সাইকেল লেন নির্মাণ করা হচ্ছে।

রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযিম বলেন, গত রোববার নগরীতে সাইকেল লেন নির্মাণকাজের উদ্বোধন করা হয়েছে। নগরীর নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের সামনে সাইকেল লেন কাজ শুরু করা হয়। এতে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫২ লাখ টাকা।

দায়িত্বপ্রাপ্ত মেয়র দাবি করেন, রাজশাহীর এই সাইকেল লেন নির্মাণ দেশে প্রথম। মহানগরীর যেখানেই ফাঁকা জায়গা পাওয়া যাবে সেই রাস্তার পাশেই সাইকেল লেন নির্মাণ করা হবে।

রোববার সাইকেল লেনের উদ্বোধন করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিকের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাসিক সূত্র জানায়, সম্প্রতি মহানগরীর ভেতরে কয়েকটি দুর্ঘটনায় সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। এ কারণে সাধারণ মানুষ রাস্তায় সাইকেল চালাতে ভয় পায়। সাইকেল লেন করা হলে মানুষের মাঝেও সাইকেল চালানোর উৎসাহ বাড়বে।

রাসিকের প্রকৌশল বিভাগের তথ্য অনুযায়ী, প্রথম পর্যায়ে নগরীর সিঅ্যান্ডবি মোড় থেকে ফায়ার সার্ভিস মোড় পর্যন্ত তিন হাজার ফুট রাস্তার পাশে সাইকেল লেন নির্মাণ করা হবে। নগরীতে ১০ কিলোমিটার সাইকেল লেন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল আলম জানান, প্রাথমিকভাবে নগরীর ঘোষপাড়া মোড় থেকে বর্ণালী মোড়, সিটি বাইপাস সড়কের বিলশিমলা মোড় থেকে কাশিয়াডাঙ্গা মোড়, বিলশিমলা বন্ধ গেট থেকে সিটি হাট, পানি উন্নয়ন বোর্ডের সামনে থেকে পোস্টাল একাডেমি পর্যন্ত সাইকেল লেনগুলো নির্মাণ করা হবে। যার জন্য ব্যয় হবে প্রায় ১০ কোটি টাকা। পর্যায়ক্রমে ওই সব রাস্তায় সাইকেল লেন নির্মাণ করা হবে জানান তিনি।

রাজশাহী মহানগর অতিরিক্তি পুলিশ কমিশনার সরদার তমিজ উদ্দীন জানান, সাইকেল চালানোর জন্য আলাদা লেন থাকার কারণে সাইকলে চালক ও পথচারীরা রাস্তায় নামবে না। এতে সড়কে দুর্ঘটনাও কমে যাবে।






মন্তব্য চালু নেই