মেইন ম্যেনু

দেশে প্রতি ১২ সেকেন্ডে ১টি নতুন ফেসবুক অ্যাকাউন্ট

বাংলাদেশে প্রতি ১২ সেকেন্ডে ১টি নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলা হচ্ছে। বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের ৭ম অধিবেশনে এক সম্পূরক প্রশ্নের জবাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদে পলক এই তথ্য জানান।

ব্যক্তিগত অ্যাকাউন্ট ছাড়াও ফেসবুকে নিজের নামে অ্যাকাউন্ট রয়েছে জানিয়ে সাংসদ ফরহাদ হোসেন বলেন, “এই সব অ্যাকাউন্ট আমি চালাই না। এর প্রতিকার কি?”

জবাবে প্রতিমন্ত্রী বলেন, এটা আপনার একার প্রশ্ন নয়, এটা বাংলাদেশের কোটি কোটি মানুষের প্রশ্ন। বাংলাদেশ এখন ফেসবুকের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল দেশ। প্রতি ১২ সেকেন্ডে আমাদের দেশে ১টি অ্যাকাউন্ট খোলা হচ্ছে।

আইসিটি ডিভিশন ও বিটিআরসির ওয়েবসাইটে গিয়ে প্রতিকার পাওয়া যাবে বলে জানানোর পাশাপাশি হেল্পলাইনের একটি নাম্বারও সংসদকে জানান পলক। নাম্বারটি হচ্ছে, ০১৭৬৬৬৭৮৮৮৮। ২৪ ঘণ্টা ফেসবুক সংক্রান্ত বিষয়ে এখানে পরামর্শ পাওয়া যাবে বলে জানান তিনি।

ফেসবুক সংক্রান্ত কোন অভিযোগ পেলে সেগুলো একত্রিত করে বিটিআরসি ও আইসিটি বিভাগ ফেসবুক কেন্দ্রীয় দপ্তরে পাঠায় বলেও জানান প্রতিমন্ত্রী পলক।

অন্য এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার ইন্টারনেটকে নিরাপদ করতে নানা পদক্ষেপ নিচ্ছে। আমরা আইসিটি আইন করেছি, পর্নোগ্রাফির বিরুদ্ধে আইন করেছি। এছাড়া সমন্বিত সাইবার অ্যাক্ট করছি। এই আইন হয়ে গেলে ‍সুরক্ষা আরো বাড়বে।






মন্তব্য চালু নেই