মেইন ম্যেনু

দেশে মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইন্জিনিয়ারিং বিভাগ চালুর দাবী বিশিষ্টজনদের

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বাংলাদেশে ক্যান্সার চিকিৎসায় রেডিয়েশন অনকোলজিস্ট ও মেডিকেল ফিজিসিস্টদের ভূমিকা এবং গুরুত্ব অনুধাবনের লক্ষ্যে দুই দিন ব্যাপী (২৪ ও ২৫ শে সেপ্টেম্বর), ২০১৬ বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশেন অনকোলজিস্ট (বি.এস.আর.ও) ও বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটি (বি.এম.পি.এস)এর উদ্যোগে এবং গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, ইনিস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন এন্ড অ্যালাইড সায়েন্স, ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাস (রেডিওথেরাপি বিভাগ), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বাংলাদেশ সোসাইটি অফ রেডিওলজি এন্ড ইমেজিং(বিএসআরআই), মিলিটারি ইনিস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলোজি এর সহযোগিতায় Bangladesh institute of Administration and Management (BIAM) অডিটোরিয়ামে Annual conference of Bangladesh society of Radiation Oncologist(BSRO) & Bangladesh Medical Physics Society(BMPS) (ACBSROBMPS-2016) এর বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ডঃ গওহর রিজভী । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিক সায়েন্স এন্ড প্যারা ক্লিনিক অনুষদ এর ডীন প্রফেসর ডা. মোঃ ইকবাল আর্সলান এবং Higher Education Quality Enhancement Project (HEQEP), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর প্রকল্প পরিচালক ডঃ গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত,ডঃ মারটিনা ট্রেইবার (জার্মানি)। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চেয়ারম্যান এন্ড চীফ মেডিকেল ফিজিসিস্ট, ডিপার্টমেন্ট অফ মেডিকেল রেডিয়েশেন ফিজিক্স, গুমারসবাক হসপিটাল, ইউনিভার্সিটি অফ কোলন, জার্মানি থেকে প্রফেসর ডঃ গোলাম আবু জাকারিয়া।

উক্ত অনুষ্ঠানে অর্গানাইজিং সেক্রেটারি ছিলেন বিএসআরও থেকে সহযোগী অধ্যাপক ডঃ কাজী মুশতাক হোসেন এবং বিএমপিএস থেকে মোঃ আবু কাওসার। উক্ত সম্মেলনে উদ্ভোধনি অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্তিত ছিলেন প্রফেসর ডঃ এম.এ.হাই। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রফেসর ডাঃ শেখ গোলাম মোস্তফা(Vice president-BSRO) এবং কুমারেশ চন্দ্র পাল (President-BMPS)।

বাংলাদেশে প্রতি বছর তিন লাখের মত মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। এদের মধ্যে প্রায় আড়াই লাখ সুচিকিৎসার অভাবে মারা যায়।ক্যান্সার চিকিৎসায় প্রচলিত সার্জারি, রেডিথেরাপি ও কেমোথেরাপি পদ্ধতির মধ্যে রেডিথেরাপি তুলনামুলক কম ব্যয়বহুল। রেডিওথেরাপি চিকিৎসায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে মেশিনের সঠিক মান নিয়ন্ত্রণ(QUALITY CONTROL(QC)। ক্যান্সার চিকিৎসায় প্রচলিত সার্জারি, রেডিথেরাপি ও কেমোথেরাপি পদ্ধতির মধ্যে রেডিথেরাপি তুলনামুলক কম ব্যয়বহুল। রেডিওথেরাপি চিকিৎসায় মূল লক্ষ্য হচ্ছে ক্যানসার আক্রান্ত কোষকে ধ্বংস করে পার্শ্ববর্তী সুস্থ কোষকে রক্ষা করা, যা ট্রিটমেন্ট প্ল্যানিং সিস্টেম(TPS) এর মাধ্যমে করা হয়। উল্লেখ্য টিপিএস হচ্ছে রেডিয়েশেন অনকোলজিস্ট এর নির্দিষ্ট করে দেওয়া রেডিয়েশেন ডোজ মেডিকেল ফিজিসিস্ট টিউমারে প্ল্যানিং করে দেয় যাতে আমাদের শরীরের সাধারণ কোষগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

এছাড়াও বক্তারা মেডিকেল ফিজিক্সের উপর বিশেষ গুরত্ব দিয়ে দেশের সকল মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইন্জিনিয়ারিং বিভাগ চালুর পরামর্শ দেন । এ দিক থেকে বক্তারা গণ বিশ্ববিদ্যালয়ের ভূয়সী প্রশংসা করেন ।

সম্মেলন এর ২য় ধাপে ২৫ শে সেপ্টেম্বর জার্মান বিশেষজ্ঞদ্বয় “ Treatment planning system(TPS) & Quality control of imaging (QC)” এর উপর বিশেষ প্রশিক্ষন প্রদান করবেন, যা বাংলাদেশে এই প্রথম এবং এর ফলে বাংলাদেশের চিকিৎসা পদার্থবিদ্যা আরও এক ধাপ এগিয়ে যাবে বলে মনে করেন। উক্ত সম্মেলনে জার্মানি, ভারত, নেপাল, বাংলাদেশসহ প্রায় তিনশো গবেষক, ছাত্র, শিক্ষক তাদের গবেষণা পত্র উপস্থাপন করেছেন।






মন্তব্য চালু নেই