মেইন ম্যেনু

দৈনন্দিন যেসব অভ্যাস বাড়ায় ডায়াবেটিসের ঝুঁকি!

ডায়াবেটিস হবার পেছনে বেশ কিছু কারণ জানা যায়। বংশগতি একটি বড় নির্ধারক, কেউ কেউ আবার জন্ম থেকেই ডায়াবেটিসে আক্রান্ত থাকেন। নারীরা গর্ভাবস্থাতে আক্রান্ত হন সাময়িক এক ধরণের ডায়াবেটিসে। কিন্তু ডায়াবেটিস হবার পেছনে আপনার দৈনন্দিন জীবনের নেহায়েত নিরীহ কিছু অভ্যাসেরও ভূমিকা থাকতে পারে। জেনে নিন এসব অভ্যাসের ব্যাপারে।

আপনি নিয়মিত রাত জাগেন

আপনার সবচাইতে প্রিয় সময় হলো নিশুতি রাত। গভীর রাত পর্যন্ত জেগে থাকা যদি আপনার অভ্যাস হয়ে দাঁড়ায় তাহলে আপনার ডায়াবেটিসের সম্ভাবনা বেশি হতে পারে। সন্ধ্যারাতে ঘুমিয়ে পড়া মানুষের ডায়াবেটিসের ঝুঁকি এদের তুলনায় কম হয়। এর কারণ মূলত তারা এ সময় জেগে জেগে টিভি, মোবাইল এবং কম্পিউটারের স্ক্রিনের আলোয় বসে থাকেন যা ইনসুলিন সেনসিটিভিটি কমায় এবং রক্তের সুগার লেভেল অনিয়ন্ত্রিত হয়। আর ঘুমের সমস্যা হবার কারণে মেটাবলিজমঅ ক্ষতিগ্রস্ত হতে দেখা যায়।

আপনার শরীরে ক্ষতিকর জীবাণু বেশি

আমাদের শরীরে যখন খারাপ জীবাণুর চাইতে ভালো জীবাণু কম থাকে, তখন বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি। হজম ঠিকভাবে হবার জন্য আমাদের পেটে ভালো জীবাণু থাকা দরকার। এটা আমরা পাই মূলত দই থেকে। আপনার খাদ্যভ্যাসে দইয়ের জায়গা থাকা এ জন্য ভালো।

আপনি প্লাস্টিকের পাত্রে খাবার গরম করেন

মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করার সময়ে আপনি কী প্লাস্টিকের পাত্র ব্যবহার করেন? জেনে রাখুন, এসব প্লস্টিকের কন্টেইনার তৈরিতে এমন সব কেমিকেল পাওয়া যায় যা ইনসুলিন রেজিস্টেন্স বাড়িয়ে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ায়।

আপনি বেশি রোদে যান না

সূর্যের রশ্মিতে ক্যান্সার হবার ঝুঁকি থাকে বটে কিন্তু একেবারেই রোদে না গেলে আবার ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে। অন্য কথায়, ভিটামিন ডি আপনাকে রাখতে পারে ডায়াবেটিসের ঝুঁকি থেকে দূরে।

আপনি শুয়ে-বসে সময় কাটান

বিশেষ করে আপনি যদি বেশিরভাগ সময় কাটান টিভির সামনে বসে, তাহলে সমস্যা। ঘন্টার পর ঘন্টা অলসভাবে টিভি দেখে কাটালে ডায়াবেটিসের ঝুঁকি প্রায় ৪ শতাংশ বাড়ে। এটা পেটে চর্বি বাড়ায়, যাতে দেহের ইনসুলিন সেনসিটিভিটি কমে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত স্ট্রেস

আপনি যদি নিজের মাঝে দুশ্চিন্তা, বিষণ্ণতা এবং স্ট্রেস চেপে রাখেন তাহলে সেটা বিভিন্ন দিক দিয়ে আপনাকে অসুস্থ করে তুলবে। ডায়াবেটিসের সম্ভাবনাও বাড়ায় তা।

এসব দৈনন্দিন অভ্যাস ছাড়াও খাদ্য সংক্রান্ত কিছু অভ্যাস আপনার ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে, যেমন:

– সকালের নাশতা বাদ দেওয়া

– অপ্রয়োজনে খাওয়া এবং অতিরিক্ত খাওয়া

– কোক এবং পেপসির মত কোমল পানীয় নিয়মিত পান করা

– প্রক্রিয়াজাত খাবার বেশি খাওয়া






মন্তব্য চালু নেই