মেইন ম্যেনু

দৈনন্দিন ৫টি ভুল বাদ দিন, সুস্থ থাকুন

দৈনন্দিন জীবনযাপনে আমরা বেশ কিছু ভুল করি, যা খুব সহজেই ঠিক করা যায়। এ ভুলগুলো ঠিক করে নিলে তা জীবনযাপন যেমন সহজ করবে তেমন স্বাচ্ছন্দ্যও আনবে।
১. বিছানায় মোবাইল ব্যবহার
অনেকেরই মোবাইল ফোন বিছানায় নিয়ে যাওয়ার অভ্যাস রয়েছে। যদিও মোবাইল ফোন বিছানায় রাখা কয়েকটি কারণে ক্ষতিকর। এর মধ্যে রয়েছে মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন, যা অনিদ্রা ও মাথাব্যথাসহ নানা সমস্যার কারণ। এছাড়া ঘুমের আগে মোবাইল ফোনের নীল আলো ঘুম দূর করে।
২. খাওয়ার সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ
অনেকেই খাওয়ার পরে সঙ্গে সঙ্গে দাঁত ব্রাশ করতে আগ্রহী হন। যদিও দিনে দুইবার দাঁত ব্রাশ করা অনেক চিকিৎসকেরই পরামর্শ। তবে তা হতে হবে খাওয়ার সঙ্গে সঙ্গে নয় ঘণ্টাখানেক পরে। অন্যথায় তা দাঁতের ক্ষতির কারণ হতে পারে।
৩. ওজন নিয়ে মাত্রাতিরিক্ত চিন্তা
নিজের দেহের ওজন একটি মাত্রার মধ্যে রাখা সবারই উচিত। তবে এজন্য মাত্রাতিরিক্ত চিন্তা ও উদ্বেগ করা উচিত নয়। দেহের কয়েক কেজি ওজন কম-বেশি হতেই পারে। এজন্য মাত্রাতিরিক্ত উদ্বেগ করার বদলে সামান্য শারীরিক অনুশীলনই কাম্য।
৪. ভারি হ্যান্ডব্যাগ বহন
অনেকেরই (বিশেষত নারীদের) কর্মক্ষেত্রে যাতায়াতে ভারি ব্যাগ বহনের অভ্যাস রয়েছে। কিন্তু এ অভ্যাস শরীরের ভারসাম্য নষ্ট করে। বিশেষ করে ব্যাগটি যদি একপাশে বহনের অভ্যাস থাকে তাহলে তা ত্যাগ করুন। ভারি জিনিসপত্র থাকলে তা পিঠের ব্যাগে বহন করুন।
৫. সকালে উষ্ণ পানি ও লেবু
অনেকেই সকালে উষ্ণ পানি ও লেবু পান করেন। এটি দাঁতের ক্ষতি করে। তবে তার বদলে পিপারমিন্ট চা পান করা যেতে পারে, যা দাঁতের এনামেলের জন্য উপকারি।






মন্তব্য চালু নেই