মেইন ম্যেনু

ঢাবি ভর্তি প্রক্রিয়া শুরু

দ্বিতীয়বার ভর্তির সুযোগ নেই ঢাবিতে

ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ নেই বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালতের এই নির্দেশের ফলে কেবল সদ্য উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

এর আগে হাইকোর্ট রায় দেন ‘অ্যাকাডেমিক কাউন্সিলের এখতিয়ার আছে সিদ্ধান্ত সংশোধন ও পরিবর্তন করার। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। সেখানে হস্তক্ষেপের সুযোগ নেই।’

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন এ এফ এম মেসবাহ উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এইচএসসি পাস করা শিক্ষার্থীরা এর আগে টানা দুইবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেলেও ২০১৪ সালের ১৪ অক্টোবর তা সীমিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক সেদিন সাংবাদিকদের বলেন, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় শুধু ওই বছর এইচএসসিতে উত্তীর্ণরাই অংশ নিতে পারবে; পুরনোরা পারবে না।

ওই সিদ্ধান্তের প্রতিবাদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সে সময় টানা কয়েক দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, সমাবেশ ও অনশনের মতো কর্মসূচি পালন করেন।

পরে হাইকোর্টে রিট আবেদন করেন দ্বিতীয়বার ভর্তিচ্ছু ২৬ শিক্ষার্থীর অভিভাবক।

গত ১৬ মার্চ রিটের প্রাথমিক শুনানি করে হাইকোর্ট রুল দেয়। দ্বিতীয়বার ভর্তির সুযোগ বাতিল কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। ওই রুলের ওপর শুনানি শেষে ৮ জুলাই হাইকোর্ট তা খারিজ করে দেয়।

আবেদনকারীপক্ষ এর বিরুদ্ধে চেম্বার আদালতে গেলে ২৯ জুলাই বিচারক বিষয়টি শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় আপিল বিভাগ আবেদনটি শুনে আজ তা খারিজ করে দেন।

আদেশের পর মেজবাহ উদ্দিন বলেন, ‘ আপিল বিভাগ আবেদনটি খারিজ করে দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ আর থাকল না।’

সুব্রত চৌধুরী বলেন, ‘আপিল বিভাগ হাইকোর্টের রায় বহল রাখায় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ থাকছে না।’

ঢাবি ভর্তি প্রক্রিয়া শুরু সোমবার






মন্তব্য চালু নেই