মেইন ম্যেনু

দ্বিতীয় সপ্তাহেও ভারতে ‘নীরজা’র দাপট

নীরজা’ একজন ইতিহাসের চরিত্র। এই নামের সাথে জড়িয়ে আছে এক সত্যিকারের রোমহর্ষক ইতিহাস। মাত্র তেইশ বছর বয়সেই প্রায় সাড়ে তিনশো মানুষকে বাঁচিয়ে যে মেয়েটি মারা গিয়েছিলো তিনিই ‘নীরজা ব্যানট’। এই নীরজার কাহিনী নিয়েই বলিউডে গত ১৯ ফেব্রুয়ারি মুক্তি পেল ‘নীরজা’। আর ছবিটি মুক্তির দ্বিতীয় সপ্তাহেও বেশ দাপট নিয়ে চলছে!

১৯ ফেব্রুয়ারি ‘নীরজা’ মুক্তির পর খুব ভালো শুরুটা না হলেও দ্বিতীয় দিন থেকেই চারদিকে সাড়া ফেলে দিতে সমর্থ হয় সোনম কাপুর অভিনীত সিনেমাটি। মুক্তির প্রথম সপ্তাহে নির্মাণ ব্যয় উঠিয়ে নিলেও মুক্তির দ্বিতীয় সপ্তাহ আসতেই নীরজা নিয়ে আরো আগ্রহ বাড়তে থাকে পরিবেশক ও সিনেমা হল মালিকদের। দর্শক চাহিদা দেখে ছবিটি প্রথম সপ্তাহে ৭০০ সিনেমা হলে চললেও দ্বিতীয় সপ্তাহে এসেই তা আরো বাড়তে থাকে!

ছবিটির মূল বাজেট ছিল ১৮ কোটি রুপি। আর প্রডাকশন খরচ মিটিয়ে মোট ব্যয় ২৫ কোটি রুপি। তারমধ্যে মুক্তির নবম দিনেই ৪৩ কোটি রুপি আয় করায় রীতিমত ব্লকবাস্টার নীরজা। মুক্তির নবম দিনেও ছবিটি বক্স অফিসে আয় করেছে পাঁচ কোটির উপরে।

নীরজা নিয়ে যতো আলোচনা:
*মুক্তির প্রথম সপ্তাহে সবচেয়ে বেশী আয় করা সিনেমার দিক দিয়েও ছবিটি ২০১৬ সালের দ্বিতীয় সেরা ছবি।
*‘নীরজা’কে মহারাষ্ট্রে ট্যাক্স ফ্রি করে দেয়া হয়েছে। এবং একইসঙ্গে দ্বিতীয় সপ্তাহে মহারাষ্ট্র ও গুজরাটে বিশাল পরিসরে মুক্তি পেল।
*প্রথম সপ্তাহে সাধারণত বেশি প্রেক্ষাগৃহ পেলেও তারচেয়ে দ্বিতীয় সপ্তাহে আরো বেশি প্রেক্ষা জুটিয়ে নেয়া সিনেমার নামও নীরজা।
*মুক্তির দ্বিতীয় সপ্তাহে প্রতিদিন ৯০০ সিনেমা হলে ৪০০০ শো চলছে নীরজা’র। যদিও মুক্তির প্রথম সপ্তাহে নীরজা পেয়েছিল ৭০০ থেকে সাড়ে সাতশো সিনেমা হল।
*সোনম কাপুরকে লিড রোল করে সবচেয়ে বেশী আয় করা সিনেমা নীরজা।

বলিউডের প্রথম সপ্তাহে নারী কেন্দ্রিক সিনেমাগুলোকেও ছাড়িয়ে গেছে সোনমের নীরজা:
দিপীকা পাডুকোনের পিকু’র আয়: ২৪.৫৩ কোটি রুপি
প্রিয়াঙ্কা চোপড়া’র মেরি কম: ২৭.৬৬ কোটি রুপি
কঙ্গনার ‘কুইন’: ৯.২১ কোটি রুপি
কারিনা কাপুরের ‘হিরোইন’: ২১.২৫ কোটি রুপি
আনুশকা শর্মা’র ‘এনএইচ১০’: ১৩ কোটি রুপি

প্রসঙ্গত, নীরজা কোনো কাল্পনিক সিনেমার কাহিনী নয়। সত্যি সত্যিই ‘প্যান এএম’ বিমানের বিমানসেবিকা ছিলেন ভারতীয় নীরজা। ১৯৮৬ সালে পাকিস্তানে বিমানটি হাইজ্যাক করা হয়েছিল। সেদিন ৩৫৯ জনের প্রাণ বাঁচিয়েছিলেন নীরজা। আর সেই কাহিনী অবলম্বন করেই নীরজা ব্যানটের উপর নির্মিত ছবি ‘নীরজা’। বিমান যাত্রীদের প্রাণ বাঁচানোর জন্য ভারত সরকার নীরজাকে মরনোত্তর ‘অশোক চক্র’ পুরস্কার দেন। ১৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ‘নীরজা’ পরিচালনা করেছেন রাম মাধবানি। ছবিতে নীরজার চরিত্রে সোনম কাপুর ছাড়াও আছেন বিখ্যাত অভিনেত্রী শাবানা আজমি।






মন্তব্য চালু নেই