মেইন ম্যেনু

দ্রুত ওজন কমাতে জিরা

শরীরে অতিরিক্ত মেদ মানে অতিরিক্ত ওজন। মেদ জমলে দেখতে যেমন বিশ্রী লাগে তেমন স্বাস্থ্যের জন্য খারাপ। তাই এই মেদ দূর করার জন্য অনেকেই অনেক ধরণের চেষ্টা করে থাকেন। মাত্র একটি মশলার ব্যবহার খাবারে নিয়মিত করতে পারলে দেহের এই মেদ থেকে খুব সহজেই মুক্তি পেতে পারেন। মশলাটির নাম জিরা।

একটি গবেষণায় প্রমাণিত হয় খাবারে জিরার ব্যবহার আপনার দেহের ওজন কমাতে সক্ষম। গবেষণায় মহিলাদের দুটি দলের উপরে গবেষণা চালানো হয়।

যেখানে একটি দলের মহিলাদের প্রতিদিন দুপুর ও রাতের খাবারে দইয়ে মেশানো হয় ৩ গ্রাম জিরা। এরপর দুটি দলকেই নিউট্রিসনিস্টের পরামর্শে এই জিরা মেশানো দইয়ের পাশাপাশি কম ক্যালোরির খাবার খেতে বলা হয়।

এরপর দেখা যায় জিরা মেশানো দই প্রাপ্ত দলটি ওজন কমিয়েছেন প্রায় ৪.৫ পাউন্ড ওজন। সেইসাথে কোমরের আকার কমে এসেছে, বডি ম্যাস ইনডেক্স অনুযায়ী দেহের ওজন কমে এসেছে, ফ্যাট কমেছে এবং কোলেস্টেরলের মাত্রাও কমেছে।

জিরা যেভাবে কাজ করে

অন্যান্য ঝাল ধরণের মশলার মতো জিরা অস্থায়ী ভাবে দেহের মেটাবোলিক ক্ষমতা বাড়িয়ে দেয়। মেটাবোলিক ক্ষমতা বেড়ে গেলে এবং হজম ক্ষমতাও সঠিক থাকলে খাবার হজম হয়ে পুষ্টি দেহে শোষণ হতে সহায়তা হয় এবং দেহে মেদ জমতে পারে না। আর একারণেই জিরা আমাদের দেহে মেদ জমার হার কমায় ও আমাদের ওজন কমতে থাকে।

যেকোনো খাবারের সাথে জিরা এবং জিরার গুঁড়ো ব্যবহার করতে পারেন। প্রথম দিকে একটু স্বাদে সমস্যা হলেও পরবর্তীতে স্বাদ ঠিক হয়ে আসবে এবং সেই সাথে আপনার দেহের মেদ কমা শুরু হবে।






মন্তব্য চালু নেই