মেইন ম্যেনু

ধনী হতে চার গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখুন

অনেকেই ধনী হতে চান কিন্তু সে জন্য কী করা দরকার, তা জানেন না। এ ক্ষেত্রে কিছু বিষয় জেনে রাখলে তা ধনী হতে সহায়তা করবে। এ লেখায় থাকছে তেমন চারটি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. টাকার কাজ বোঝা
টাকার বিষয়গুলো বুঝতে কোনো বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। সাধারণ বুদ্ধিতেই এটি বোঝা সম্ভব। কিন্তু অনেকেই তা বুঝতে চান না। ধনী ব্যক্তিরা সবচেয়ে ভালোভাবে বুঝে নেন টাকা বানানোর এ খেলা। তাই ধন-সম্পদ অর্জন করতে হলে এ বিষয়টি জেনে নিন। প্রয়োজনে পরিচিতদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করুন।

২. শিক্ষাকে মূল্য দেওয়া
শিক্ষার গুরুত্ব কখনো কমে যায় না। ধনী হওয়ার জন্য যেমন শিক্ষা প্রয়োজন তেমন সম্পদ অর্জন করে রাখার জন্যও তা প্রয়োজন। আর এ ক্ষেত্রে সময়ের সীমাবদ্ধতা কিংবা অন্য বাস্তবতা অস্বীকার নয় বরং তা মেনে নিয়েই এগিয়ে যান।

৩. সর্বনিম্ন খরচে জীবনযাপন
আপনি আয় যা করেন তার সবটাই ব্যয় করেন। এ জন্য প্রতি মাসে আপনার কোনো বাড়তি অর্থ থাকে না। এমনটা যদি হয়ে থাকে তাহলে এটা নিশ্চিন্তে বলা যায় যে, আপনি মাত্রাতিরিক্ত ব্যয় করছেন। আপনার আয় যাই হোক না কেন তার পুরোটা ব্যয় করার একটি প্রবণতা থাকে অধিকাংশের। এ প্রবণতা কাটাতে হলে আপনার চেয়ে অনেক কম আয়ের মানুষদের দিকে তাকান। তারা যদি জীবনধারণ করতে পারে তাহলে আপনিও পারবেন। বাড়তি অর্থ আপনি সঞ্চয় বা অনুরূপ কোনো কাজে ব্যবহার করতে পারেন।

৪. সম্পদ সংগ্রহ করা
আপনি ভালো বেতন পান মানেই আপনি ধনী নন। এ ক্ষেত্রে টাকা মাটির ব্যাংকে সঞ্চয় করার মতোই করে একত্রিত করা হলেও তা সঠিকভাবে ব্যবহার না করা পর্যন্ত কোনো মূল্য বহন করে না। তাই ভবিষ্যতে কোনো লাভ দেবে এমন সম্পদ সংগ্রহ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।






মন্তব্য চালু নেই