মেইন ম্যেনু

ধানমন্ডিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী আজ রোববার ধানমন্ডিতে ভ্যাটবিরোধী আন্দোলন শুরু হয়েছে। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ধানমন্ডিস্থ মিরপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ করেছেন। ফলে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

ঘোষণা অনুযায়ী এ আন্দোলন সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় বেলা ১১টার দিকে। এ বিষয়ে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থানরত কিছু শিক্ষার্থী জানান, সব শিক্ষার্থীর এক হতে সময় লেগেছে। সবাই একত্র হওয়ার পরেই আমাদের কর্মসূচি শুরু হয়।

শিক্ষার্থীদের আজকের আন্দোলন কর্মসূচির মধ্যে রয়েছে রাজপথ অবরোধ, ক্লাস বর্জন ও ধর্মঘট। ধানমন্ডি-১৫ থেকে ২৭ নম্বর সড়কে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের কর্মসূচি পালন শুরু করেছেন।

এ ছাড়া রাজধানীর কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরাও রাস্তা অবরোধ করেছেন।

এ বিষয়ে ‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে আন্দোলনের সমন্বয়ক মশিউর রহমান বলেন, ‘শিক্ষার্থীরা রাজধানীর কলাবাগান ওভারব্রিজ-সোবহানবাগ মোড় থেকে বিক্ষোভ-মিছিল নিয়ে ধানমন্ডি ৩২ নম্বর ও স্টেট ইউনিভার্সিটি পর্যন্ত যাবেন। এরপর আবার কলাবাগানে ফিরে আসবেন। আজ রাত ৯টা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

এর আগে শান্তিপূর্ণ আন্দোলন হয়েছে, এদিনও শান্তিপূর্ণ কর্মসূচি হবে বলে দাবি করেন তিনি।

রোববার ধানমন্ডিতে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আন্দোলন করছেন। এদের সঙ্গে যোগ দিয়েছেন নর্দান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাও।

এদিকে এই আন্দোলনে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কাবস্থানে রয়েছে পুলিশ। শিক্ষার্থীদের ঘোষিত আন্দোলনের পয়েন্ট কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়, বনানী, মহাখালী-গুলশান, বসুন্ধরা আবাসিক এলাকাসংলগ্ন রাস্তা, উত্তরা হাউজ বিল্ডিং সড়ক, ধানমন্ডি-১৫ থেকে ২৭ নম্বর এলাকার সড়কে সতর্কাবস্থানে দেখা গেছে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।






মন্তব্য চালু নেই