মেইন ম্যেনু

ধান ক্ষেতে মিললো ১৫ হাজার বছর আগের আস্ত ম্যামথ!

পুরনো দিনের কাঠের পিলার ভেবে যেটা মাটি খুঁড়ে বার করলেন সেটা দেখে তো সকলের চক্ষুস্থির! বিরাট আকারের হাতির দাঁত নিজের খেত থেকে খুঁড়ে বার করে তো নিজেই অবাক হয়ে গিয়েছিলেন জেমস ব্রিস্টেল।

জেমস জানান, সয়াবিনের খেতে কাজ করছিলেন তিনি এবং তাঁর কিছু বন্ধু। মাটি খুঁড়তে খুঁড়তে হঠাত্ একটা উঁচু মতো একটি জিনিস দেখে সেটি মাটি থেকে তোলার চেষ্টা করেন।

কিন্তু সেটা মাটির অনেকটাই গভীরে ঢুকে ছিল। যখন শেষ পর্যন্ত কাদামাখা অবস্থায় সেটি মাটির উপরে তোলেন তার আকারই বলে দিচ্ছিল সেটি কি হতে পারে।

গত বুধবার ঘটনাটি ঘটেছে আমেরিকার লিমা টাউনশিপে। এটি খুঁজে পাওয়ার পর মিশিগান বিশ্ববিদ্যালয়ে ফোন করে গোটা ঘটনাটি জানান জেমস ব্রিস্টেল।

খবর পেয়ে অধ্যাপক ড্যানিয়েল ফিশার ঘটনাস্থলে পৌঁছন পর দিন। তাঁর অভিজ্ঞ চোখের বুঝতে বিশেষ সময় লাগেনি, যে এটি একটি ম্যামথের দাঁত। ওই জায়গার মাটি খুঁড়ে একটি গোটা কঙ্কাল উদ্ধার করেন তিনি।

তাঁর অনুমান এই ম্যামথটির মৃত্যু হয়েছিল ১১ থেকে ১৫ হাজার বছর আগে। তবে মানুষের সান্নিধ্যেই যে ছিল ম্যামথটি তা নিয়েও কোনও সন্দেহ নেই অধ্যাপক ড্যানিয়েলের।

তিনি বলেন, ‘আমরা এমন একটা ম্যামথের কঙ্কাল নিয়ে কাজ করছি যার কিছু অঙ্গ-প্রত্যঙ্গ কেটে নেওয়া হয়েছে। যদিও প্রাচীন মানবরা এটিকে মারেনি বলেই মনে হচ্ছে। একটি পা এবং অন্যান্য কিছু অঙ্গ এমনভাবে কাটা হয়েছে যা মানুষের পক্ষেই সম্ভব। তবে কঙ্কালটি পরীক্ষা করলে আরও গুরুত্বপূর্ণ কিছু তথ্য বেরিয়ে আসবে।’ সূত্র: এই সময়






মন্তব্য চালু নেই