মেইন ম্যেনু

ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করবে এই ৭টি ব্যায়াম

নিকোটিনকে সবচেয়ে খারাপ একটি ড্রাগ হিসেবে বিবেচনা করা হয়, যা ধীরে ধীরে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। এইজন্য একে নীরব ঘাতক বলা হয়। অনেকেই ধূমপান ছাড়ার চেষ্টা করে থাকেন। আপনি চেইন স্মোকার হন বা টিন স্মোকার, হুট করে ধূমপানের অভ্যাস ত্যাগ করা সহজ নয়। কিছু ব্যায়াম আছে যা এই অভ্যাস ত্যাগ করতে আপনাকে সাহায্য করবে।
১। সকালে হাঁটা

খুব সাধারণ এবং পরিচিত একটি ব্যায়াম মর্নিং ওয়াক। এটি আপনার স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি এটি ধূমপান করার আগ্রহ কমিয়ে দিয়ে থাকে।
২। ভার উত্তোলন

Nicotine & Tobacco এক সমীক্ষায় প্রকাশ করেছেন যে, প্রতিদিন দুই ঘণ্টা করে ভার উত্তোলন আপনাকে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করবে। এটি এক মাস করুন। দেখবেন ধূমপানের অভ্যাস অনেক কমে গেছে।
৩। জগিং

জগিং এমন একটি ব্যায়াম যার কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমনকি এটি প্রায় সব বয়সী মানুষেরা করতে পারেন। প্রতিদিন সকালে কিছুক্ষণ জগিং করুন। এটি ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করবে। সাথে আপনাকে সুস্থ রাখবে।
৪। সাইক্লিং

সাইক্লিং এমন একটি ব্যায়াম যা দেহে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে এবং নিকোটিন গ্রহণের আগ্রহ কমিয়ে দেয়। এছাড়া দীর্ঘ সময় ফিট রাখতে সাহায্য করে সাইক্লিং।
৫। ইয়োগা বা যোগব্যায়াম

ধূমপানের অভ্যাস ত্যাগ করতে ইয়োগা বা যোগব্যায়াম বেশ কার্যকরী। অনেক ধরণের ইয়োগা রয়েছে, এর মধ্যে Yogendra Pranayam 1 এবং Yogendra Pranayama No. IV বেশি কার্যকরী। ভাল এবং দ্রুত ফল পেতে এই ব্যায়ামগুলো নিয়মিত করা উচিত।
৬। সাঁতার

আপনি যদি সাঁতার পছন্দ করেন, তবে এটি হতে পারে আপনার ধূমপানের অভ্যাস ত্যাগের হাতিয়ার। এর পাশাপাশি এটি আপনার পেশি মজবুত করে তুলবে। চেষ্টা করুন প্রতিদিন একবার করে সাঁতার কাঁটার। এটিও আপনার ধূমপানের নেশা হ্রাস করতে সাহায্য করবে।
একদিনের ধূমপানের অভ্যাস ত্যাগ করা সম্ভব নয়। চেষ্টা, অনুশীলন এবং ইচ্ছা পারে এই অভ্যাস দূর করতে।






মন্তব্য চালু নেই