মেইন ম্যেনু

ধূমপানের ভয়াবহ অভ্যাস যেভাবে ধ্বংস করে দেয় আপনার সৌন্দর্য (দেখুন ছবিতে)

ধূমপান বন্ধ করে দেওয়ার অনেক অনেক কারণ আছে। কিন্তু কয়েক বছর, এমনকি কয়েক দশক পর মানুষ এসব ক্ষতি টের পায় বলে সাধারণত তারা খুব একটা গা করেন না এবং ধূমপান করতেই থাকেন। কিন্তু এই ছবিগুলো দেখার পর আপনি হাড়ে হাড়ে টের পাবেন ধূমপান আসলেই আপনার কতোটা ক্ষতি করতে সক্ষম।

শরীরের ভেতরে কী হচ্ছে না হচ্ছে তা আমরা টের পাই না। ফুসফুসে টক্সিক জমে কালো না হয়ে যাওয়া পর্যন্ত ধূমপায়ীরা বোঝেন না তার কী খত হচ্ছে। কিন্তু তারা যদি চোখের সামনেই দেখতে পেতেন কী হচ্ছে, তবে? স্মার্ট দেখানোর জন্য যারা ঠোঁটে সিগারেট তুলে নিচ্ছেন, এই সিগারেটই তাদের চেহারায় ফেলে দিচ্ছে অকাল বার্ধক্যের ছাপ। এই ব্যাপারটিকে তুলে ধরার উদ্দেশ্যেই BuzzFeed ওয়েবসাইট থেকে একটি উদ্যোগ নেওয়া হয়।

smokersface2.png

২০ এর কোঠায় থাকা তিন জন মানুষের মুখের ওপরে মেকআপ আর্টিস্ট কাজ করেন। এরা তিনজনই ধূমপায়ী। একজন দিনে দুই প্যাকেট সিগারেট শেষ করেন, একজন দিনে ৩-৪টি এবং অপরজন মাসে এক প্যাকেট। এই অভ্যাস বজায় থাকলে ভবিষ্যতে তাদের চেহারা কেমন হবে সেভাবেই মেকআপ করানো হয় তাদের ওপর।

smokersface3

মেকআপ করানোর পর একটি করে আয়না ধরিয়ে দেওয়া হয় তাদের হাতে। আয়না দেখে আঁতকে ওঠেন প্রত্যেকেই। তারা দেখেন, তাদের মুখ ভরে গেছে বলিরেখায়, ঝুলে গেছে ত্বক, দাঁত হয়ে যায় বিশ্রী হলদেটে। এ দেখে একজন মন্তব্য করেন, “ধূমপানের ফলে আমার বাইরের চেহারা এমন হয়েছে, না জানি ভেতরের কী অবস্থা!”

smokersface4

ধূমপানের ফলে শরীরের ভেতরের অবস্থাও যে খারাপ হয় তা বলাই বাহুল্য। ফুসফুসের রোগ, হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি থাকে সর্বোচ্চ। তারা সাধারণত অধুমপায়ীদের চাইতে গড়ে দশ বছর কম বাঁচেন। এ ছাড়া তাদের আশেপাশের মানুষও ধূমপানের ফলে ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন।

মূল: This is what smoking does to your face, Business Insider






মন্তব্য চালু নেই