মেইন ম্যেনু

ধ্বংসের হাত থেকে বাঁচাতে পৃথিবী সময় ৬ মাস !

হাতে রয়েছে আর মাত্র ৬ মাস। তারপরেই শুরু হবে সৃষ্টির বিনাশ। যা করার আছে, শেষ করে ফেলতে হবে আগামী ৬ মাসের মধ্যে। যদি শেষ না হয়, তাহলে নিরাপদ শেল্টারের খোঁজ এখন থেকেই শুরু করা ভালো।

গোটা পৃথিবীর জন্য সত্যিই অত্যন্ত গুরুত্বপূর্ণ ছ’টা মাস। কারণ সৃষ্টির বিনাশ, না নবজন্ম, কী চাই আমরা, ঠিক করে নিতে হবে আমাদেরই। এই ৬ মাসেই এমন কিছু গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে, যেখানে বিভিন্ন দেশের সরকার সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে ঠিক করে দেবে বসুন্ধরার ভবিষ্যত্, বলছেন রাষ্ট্রসংঘের বিশেষ পর্যবেক্ষক জেফরে স্যাশ। দ্য আর্থ ইনস্টিটিউটের অধিকর্তা স্যাশের মতে, জুলাই, সেপ্টেম্বর ও নভেম্বরের তিনটি গুরুত্বপূর্ণ বৈঠকেই পৃথিবীকে ধ্বংসের হাত থেকে বাঁচানোর শেষ সুযোগ পাবে এই প্রজন্ম।

ইথিওপিয়া রাজধানী আদিস আবাবায় উন্নয়নে অর্থলগ্নি বিষয়ক বৈঠক, নিউ ইয়র্কে সাসটেনেবল ডেভলপমেন্ট প্রস্তাব গ্রহণের বৈঠক ও প্যারিসে জাতিসংঘের পরিবেশ পরিবর্তন সম্মেলনের কথা বলতে চেয়েছেন স্যাশ। বিশ্বজুড়ে দারিদ্র্য ও পরিবেশ পরিবর্তনের সঙ্গে লড়াইয়ে এই তিন বৈঠকই বিশ্বের সকল মানবজাতির কাছে শেষ অস্ত্র বলে মনে করেন তিনি।

স্যাশ বলেছেন, ‘শেষপর্যন্ত সময় এসে গেছে – এই ছমাসের কথা আমরা এত বছর ধরে বলে আসছিলাম, এখন আমরা সেই ছমাসের মুখোমুখি দাঁড়িয়ে। সবকিছু ঠিকঠাক করার এটাই শেষ সুযোগ এই প্রজন্মের কাছে। কয়েক দশক পর পর আসে এই কূটনৈতিক সুযোগ। আগামী ছমাসে আমাদের সফল হতেই হবে।’

জাতিসংঘের মহাসচিব বান কি মুনের পরামর্শদাতা প্রখ্যাত অর্থনীতিবিদ জেফরে স্যাশ।

সূত্র: কলকাতা24×7






মন্তব্য চালু নেই