মেইন ম্যেনু

নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বুলবুল চৌধুরী, নওগাঁ থেকে: নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় শহীদ মিনার স্তম্ভে পুষ্পপস্তবক অর্পনের মধ্যে দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়।

শহীদ মিনারে পুষমাল্য অর্পন করেন, জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান, পুলিশ সুপার, পৌরসভার মেয়র আলহাজ্ব নাজমুল হক সনি, সিভিল সার্জন ডাঃ একেএম মোজাহার হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজের সিনিয়র সহ-সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল, সদর উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলাম, জেলা প্রেস ক্লাব, মডেল প্রেস ক্লাব, নওগাঁ সরকারী কলেজ, জেলা বিএনপি, নিরাপদ সড়ক চাই, জেলা এফএনবি, জেলা এডাব, শহীদ পরিবার, মুক্তিযোদ্ধা পরিবার, একুশ উযযাপন পরিষদ, প্রবাহ সংসদসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক দলসহ অন্যান্য সংগঠন শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করেন।

ধামইরহাটঃ
ধামইরহাট উপজেলা প্রশাসনের আয়োজনে এবং ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রাত ১২ টা ০১ মিনিটে শহীদ মিনারে সরকারী-বেসরকারী ও বিভিন্ন সংগঠনের পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন ও সকাল ৭ টায় স্কুল ও কলেজের শিক্ষার্থী সরকারী কর্মকর্তা, আদিবাসী সামাজিক সংগঠন, উপজেলা পারগানা বাইসি ও এনজিও কর্মীদের সমন্বয়ে প্রভাতফেরী এবং সকাল ৯ টায় শহীদ মিনার পাদদেশে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসেন আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ও নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বাবলু এমপি। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মঈন উদ্দীন, ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম, আওয়ামীলীগ সভাপতি দেলদার হোসেন, সাধারন সম্পাদক অধ্যক্ষ শহীদুল ইসলাম, উপজেলা প্রকৌশলী আলী হোসেন, সমাজসেবা কর্মকর্তা তাপস রায় সহ সূধীজন প্রমুখ।

পত্নীতলাঃ
সারা দেশের ন্যায় পত্নীতলায় উপজেলা প্রশাসন ও নজিপুর পৌরসভার আয়োজনে সদর নজিপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্বরনে রবিবার সকাল ৬টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ, নির্বাহী কর্মকর্তা আবুল মালেক, পৌর মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আব্দুল গাফফার, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ আজিম উদ্দীন, প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব বুলবল চৌধুরী সহ অন্যান্যরা পুষ্পমাল্য অর্পন করেন।

শ্রদ্ধাঞ্জলী প্রদান শেষে উপজেলা চত্বর থেকে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নজিপুর পৌর মেয়রের নেতৃত্বে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে একটি প্রভাত ফেরী উপজেলা সদর নজিপুরের প্রধান প্রধান সড়কগুলি প্রদক্ষিন শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়।

অপরদিকে নজিপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল রব চৌধুরীর নেতৃতত্বে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে একটি প্রভাত ফেরী বের করা হয়।

পরে উপজেলা অডিটরিয়াম হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল মালেকের সভাপতিত্বে আলোচনা সভায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ও নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বাবলু।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আব্দুল গাফফার, নজিপুর পৌর মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, সাবেক অধ্যক্ষ ময়েজ উদ্দীন আহম্মেদ। এসময় উপস্থিত ছিলেন পত্নীতলা থানার অফিসার ইনচার্জ আজিম উদ্দীন, পত্নীতলা প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব বুলবল চৌধুরী, সাধারন সম্পাদক আলহাজ মনিবুর রহমান গোল্ডেন, সংগীত শিল্পি আবু হেনা মোস্তফা কামাল, নজিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস.এম মোফাজ্জল হোসেন, প্রধান শিক্ষক স্বদেশ কুমার মন্ডল, কাউন্সিলর আলহাজ্ব আব্দুল মজিদ সহ উপজেলার অন্যান্য কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, সূধীজন প্রমূখ।

আলোচনা সভাশেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় এবং প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরন করা হয়। পরে সন্ধ্যায় নজিপুর নতুন হাট এলাকায় এক মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মহাদেবপুরঃ
মহাদেবপুর উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২.১মিনিটে পুষ্পমাল্য অর্পন করেন করেন নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার সেলিম এমপি, মহাদেবপুর উপজেলা চেয়ারম্যন আঃ সাত্তার নান্নু, উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম তাজকির উজ জামান সহ উপজেলার বভিন্ন সরকারী বেসরকারী সংগঠন, রাজনৈতিক দল সমুহ, মহাদেবপুর থানা প্রেস ক্লাব, উপজেলা প্রেস ক্লাব, সামাজিক, সংস্কৃতিক প্রতিষ্ঠান এবং প্রমুখ।

 






মন্তব্য চালু নেই