মেইন ম্যেনু

নখ লম্বা করুন ঘরোয়া ৫ উপায়ে

হাতের সৌন্দর্যের অন্যতম অংশ হল নখ। নেইল পলিশ অথবা নেইল আর্ট যেটা করুন না কেন নখ যদি সুন্দর না হয় তবে দেখতে সুন্দর লাগে না। অনেকের নখ খুব বেশি বড় হয় না। শুধু তাই নয় একটু লম্বা হলে সেটি ভেঙে যায়। হাতের যত্ন নিলেও অনেকে নখের যত্ন নেওয়া প্রয়োজন মনে করেন না। অথচ খুব সহজে কিছু উপায়ে হাতের নখ লম্বা করা যায়। নখ না বৃদ্ধির হওয়ার কিছু কারণ আছে।

কারণ:

খাবারে অনিয়ম, ভুল ডায়েট লিস্ট মেনে চলা

হাতের নখ কামড়ানোর অভ্যাস

অতিরিক্ত নেইলপলিশ লাগানো

অতিরিক্ত কেমিক্যাল রিমুভার ব্যবহার করা

থালা বাসন ধোয়া, কাপড় ধোয়া, ইত্যাদি কাজে হাতের নখ নষ্ট হয়ে যায়

নখ ময়েশ্চারাইজ না করা ইত্যাদি

কিছু উপায়ে নখ লম্বা করতে পারেন প্রাকৃতিকভাবে-

১। লেবুর রস

লেবুর রসে ভিটামিন সি থাকে যা নখ বৃদ্ধি করতে সাহায্য করে। এটি নখের হলদে দাগও দূর করে থাকে।

১ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চাচম অলিভ অয়েল মিশিয়ে হালকা গরম করে নিন। হাতের নখ এতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।

এছাড়া এক টুকরা লেবু দিয়ে নখে ঘষুন ৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। দিনে একবার করুন। কিছুদিনের মধ্যে নখের বৃদ্ধি দেখতে পাবেন।

২। নারকেল তেল

রাতে ঘুমাতে যাওয়ার আগে কুসুম গরম নারকেল তেল নখে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি নখে রক্ত চলাচল সচল রাখবে। এছাড়া ১/৪ কাপ নারকেল তেলের সাথে ১/৪ কাপ মধু এবং ৪ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে গরম করে নিন। এই মিশ্রণে নখ ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এটি সপ্তাহে এক থেকে দুই বার করুন।

৩। অলিভ অয়েল

নখ ময়েশ্চারাইজ করতে অলিভ অয়েলের জুড়ি নেই। এটি নখের যত্ন অনেক ভাল কাজ করে থাকে। এটি ত্বক ও নখের মধ্যে গভীরে প্রবেশ করে এর বৃদ্ধি ত্বরান্বিত করে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ অয়েল হালকা গরম করে নিন। এবার এটি নখে ভাল করে ম্যাসাজ করুন। সুতির হাত মোজা পড়ে ঘুমাতে যান। এটি প্রতিদিন করুন।এছাড়া কুসুম গরম অলিভ অয়েলে হাতের নখ ১৫-৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি প্রতিদিন করুন।

৪। কমলার রস

ভিটামিন সি কোলাজেন বৃদ্ধি করে এবং নখ স্বাস্থ্যকর রাখে। এছাড়া এর ফলিক অ্যাসিড নখ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কমলার রসে নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৫। বায়োটিন

ভিটামিন স্বাস্থ্যকর নখের জন্য প্রয়োজন। ভিটামিন এইচকে বায়োটিন বলা হয়। বায়োটিন নখের ভাঙ্গা রোধ করে এবং নখ মজবুত করতে সাহায্য করে। বায়োটিন সমৃদ্ধ খাবার যেমন ডিম, গাজর, টমেটো, স্যামন, কাঠ বাদাম, দুধ, শসা, ওটস, কাজুবাদাম ইত্যাদি নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। এটি আপানার নখ সুস্থ এবং মজবুত রাখবে।






মন্তব্য চালু নেই