মেইন ম্যেনু

নগরীতে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে প্রধান সড়ক অবরোধ সৃষ্টি করেছে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা। বৃহ¯পতিবার বেলা সাড়ে ১১টা থেকে গরীবুল্লাহ শাহ মাজারে এলাকায় বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন।

বেলা দেড়টার দিকে কয়েক হাজার শিক্ষার্থী জিইসি মোড় থেকে মিছিল নিয়ে প্রেস ক্লাবের সামনে সমাবেশ করেন। বেলা তিনটার দিকে কড়া পুলিশ পাহারায় সমাবেশ শেষ করেন তারা। চকবাজার থানা উপ-পরির্দশক মো: শাহ জালাল বলেন, বেলা সাড়ে ১১টা থেকে নগরীর গরীবুল্লাহ শাহ মাজার থেকে আন্দোলন শুরু করে, পরে মিছিল নিয়ে শিক্ষার্থীরা জিইসি মোড় অবস্থান করে। এ কারণে ষোলশহর ,২নং গেইট, ওয়াসা মোড় হয়ে কোন গাড়ি চলাচল বন্ধ ছিলো বলেও জানান তিনি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দাশাখার অতিরিক্ত উপ-কমিশনার বাবুল আক্তার জানিয়েছেন, বিক্ষোবরত শিক্ষর্থীদেরকে যানচলাচলে বিঘ না ঘটিয়ে শান্তিপুর্ণ কর্মসূচী পালনের জন্য বলা হয়েছে। “শান্তিপূর্ণ ভাবেই শিক্ষার্থীদের কমসূচি শেষ হয়েছে, উল্লেখ করেন তিনি। জিইসি মোড়ে বিক্ষোভ শেষে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এসে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

বেলা দেড়টা থেকে এখানে অংশগ্রহণ করেছেন ,আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়, পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়, ইষ্ট ডেল্টা বিশ্ববিদ্যালয় ,প্রিমিয়াম বিশ্ববিদ্যালয় ও বিজিসি ট্রাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কোতোয়ালী থানা উপ পরিদর্শক দেবব্রত দাশ জানান, “প্রেসক্লাবের সামনে শিক্ষার্থীদের অবস্থানের কারনে জামাল খান সড়কের এক পাশে যান চলাচল বন্ধ রাখতে হয়েছে।

”জামালখান সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয় বলেও জানান তিনি। এদিকে আন্দোলনরত শিক্ষার্থী বিজিসি ট্রাষ্ট্র বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ চতূর্থ বর্ষের সুজন দে জানিয়েছেন, “ঢাকায় শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদে সকাল থেকে ক্লাস- পরীক্ষা বন্ধ করে আন্দোলন শুরু হয়েছে, ভ্যাট প্রত্যাহার ও ঢাকার ঘটনার জন্য পুলিশ সদস্যদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।”

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের এমএমএস এর শিক্ষার্থী শিমূল দে বলেছেন, শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী অন্যায় সিদ্ধান্ত নিয়ে আমাদেরকে মাঠে নামিয়েছে, ভ্যাটের সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবোনা।






মন্তব্য চালু নেই