মেইন ম্যেনু

নতুন আবিষ্কার, মস্তিষ্ক ধারণ করতে পারবে ৪৭০ কোটি বই

বিজ্ঞান ও প্রযুক্তির নতুনত্বে এবার যোগ হল নতুন এক মস্তিষ্ক। এই মস্তিষ্ক মানব মস্তিষ্ক পূর্ববর্তী ধারণার চেয়েও ১০ গুণ বেশি ধারণক্ষমতা সম্পন্ন। এটি একত্রে ৪৭০ কোটি বই ধরে রাখতে পারে। এমনটাই দাবি বরেছেন বিজ্ঞানীরা।

এই মস্তিষ্কের আবিস্কারকরা বলেছেন, গড়ে একটি সিনাপসিসের তথ্য ধারণক্ষমতা ৪.৭ বাইটস। এর অর্থ মানব মস্তিষ্কের তথ্য ধারণক্ষমতা ১ পেটাবাইট অথবা ১,০০০,০০০,০০০,০০০,০০০ বাইটস।

টেলিগ্রাফ জানিয়েছে, মস্তিষ্কের তথ্য ধারণকারী কোষ সিনাপসিসের ধারণক্ষমতা সংক্রান্ত এ গবেষণাটি চালিয়েছেন কয়েকজন মার্কিন বিজ্ঞানী।

এক পেটাবাইট সমান ২ কোটি ৪ ড্রয়ার বিশিষ্ঠ স্টিলের অফিস কেবিনেট যা বই দিয়ে পূর্ণ অথবা ১৩.৩ বছর ধরে চলা এইচ ডি টিভির রেকর্ডিং অথবা ৪৭০ কোটি বই অথবা ৬৭০ কোটি ওয়েব পেজ।

মানব মস্তিষ্ক তত্ত্বগতভাবে যে কোনো সময়ে এই পরিমাণ তথ্য ধারণ করতে সক্ষম তবে প্রকৃতপক্ষে মস্তিষ্কের তথ্য ভাণ্ডার আরো ছোট।

তবুও গবেষক দলের প্রধান টেরি সেজনস্কি বলেন, ‘ নিউরোসাইন্সের ক্ষেত্রে এটি একটি যুগান্তকারী আবিস্কার। পূর্বে মস্তিষ্কের ধারণক্ষমতা সম্পর্কে যা বলা হয়েছিল তার চেয়ে ১০ গুণ বেশি তথ্য ধারণ করতে পারে আমাদের মস্তিষ্ক’।

গবেষণাটি প্রকাশিত হয়েছে অনলাইন ম্যাগাজিন ই-লাইফে।






মন্তব্য চালু নেই