মেইন ম্যেনু

“নতুন পারাবত এক্সপ্রেস ট্রেনে শ্রীমঙ্গল পেয়েছে মোট ১০৪টি অাসন”

সৌরভ আদিত্য, শ্রীমঙ্গল প্রতিনিধি : ঢাকা-সিলেট রেলরুটে আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেন অাগামী ২ সেপ্টেম্বর সাদা-লাল-সবুজ তিনটি রঙের মিশ্রনে, নতুন ১৬টি কোচ নিয়ে, নতুন ভাবে ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। রেলসূত্র জানিয়েছে, নতুন পারাবত এক্সপ্রেস ট্রেনে শ্রীমংগলের জন্য বরাদ্দ থাকছে ১০৪ টি অাসন।

শুভ্রতার রঙ সাদা, আত্মত্যাগের রঙ লাল এবং বাংলার রঙ সবুজ, এই তিনটি রঙে সাজানো নতুন অান্ত:নগর পারাবত ট্রেনে ঢাকা যাবার জন্য শ্রীমংগল বরাদ্দ পেয়েছে মোট ৯৯ টি অাসন। এরমধ্যে, এসি কোচে থাকছে ৯ টি অাসন, এসি চেয়ার-এ থাকছে ৩০ টি অাসন এবংশোভন চেয়ার-এ থাকছে ৬০ টি অাসন। আর , শ্রীমঙ্গল থেকে বি- বাড়িয়া যাবার জন্য শোভন চেয়ার কোচে ৫ টি অাসন বরাদ্দ হয়েছে।

অপরদিকে , শ্রীমংগল থেকে সিলেট অভিমুখী পারাবতে, কুলাউরার জন্য থাকছে শোভন চেয়ার ৫ টি এবং সিলেটের জন্য অাসন বরাদ্দ হয়েছে ৫৯ টি । এই আসন বিন্যাস , আপ ও ডাউন উভয় পারাবত ট্রেনেই প্রযোজ্য হবে ।

রেলসুত্র জানায় , ইন্দোনেশিয়া থেকে দ্বিতীয় কিস্তিতে অানা কোচ (বগি) থেকে নতুন ১৬ টি কোচ সংযুক্ত হচ্ছে সিলেট-ঢাকা রেলরুটের পারাবত ট্রেনে । এরমধ্যে দুইটি কোচ থাকবে শীতাতপ নিয়ন্ত্রিত । থাকবে প্রথম শ্রেনী ও শোভন চেয়ার কোচ । খাবার গাড়ী বা ক্যান্টিন কোচ থাকবে একটি । আর পাওয়ার কোচ থাকবে একটি । তবে শোভন শ্রেণী পুরোপুরিভাবে উঠিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রেল বিভাগ । অাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই নতুন ট্রেনটি অাগামি ২ সেপ্টেম্বর সকাল ০৬:৪০ মিনিটে ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে সিলেটের উদ্দেশ্যে ছেড়ে অাসবে।

বর্তমানে পারাবত ট্রেনে ১১ টি কোচ রয়েছে । অাগে এসি কোচ থাকলেও বর্তমানে তা নেই । দীর্ঘদিন থেকে পারাবত ট্রেনে কোচ সংকট থাকার কারনে অাসন সংকটে ছিলেন যাত্রীরা , টিকেট পাচ্ছিলেন না । নতুন কোচ সংযুক্তির ফলে টিকেট সংকটও কিছুটা কমবে ।

কোচ সংখ্যা বৃদ্ধি করে , নতুন এই ট্রেনটি চালুর মধ্য দিয়ে , যাত্রীদের দূর্ভোগ পুরোপুরি না মিটলেও অনেকটাই লাঘব হবে বলে অাশা করছেন রেল কর্তৃপক্ষ।






মন্তব্য চালু নেই