মেইন ম্যেনু

নবীজীর প্রতি ভালোবাসা: একজন মহিয়সী নারীর ঘটনা

আল্লাহর রাসূল (স.)-এর প্রত্যেক সাহাবিই ছিলেন রাসূল প্রেমিক। তারা সকলেই রাসূল (সা.) কে চূড়ান্তরূপে ভালোবাসতেন। এখানে নবীপ্রেমিক মহিয়সী একজন রমনীর ঘটনা উল্লেখ করছি। যারা আমাদের শিখিয়ে গেছেন-কীভাবে নবীজীকে ভালবাসতে হয়।

উম্মে হাবীবা (রা.) নিজ পিতাকে লক্ষ্য করে বলেছিলেন তুমি মুশরিক, নাপাক। এ বিছানার উপযুক্ত নও। ঘটনার পূর্ণ বিবরণ ইবনে কাছীরের বর্ণনায় নিম্নরূপ :

‘অষ্টম হিজরীর ঘটনা। ঐতিহাসিক মক্কা বিজয়ের পূর্ব মুহূর্তে একদিন কুরাইশ নেতা আবু সুফিয়ান মদীনায় হাযির। মদীনায় ঢুকেই তিনি রাসূল (সা.)এর জীবন সঙ্গিনী তার কন্যা হযরত উম্মে হাবীবার ঘরে প্রবেশ করলেন। আবু সুফিয়ান বিছানায় বসতে গেলে উম্মে হাবীবা বিছানা গুটাতে শুরু করলেন।

বিষয়টি লক্ষ্য করে আবু সুফিয়ান বিস্মিত হলেন। উম্মে হাবীবাকে জিজ্ঞাসা করলেন, মা আমি কি এ বিছানার উপযুক্ত নই? না এ বিছানা আমার উপযুক্ত নয় বলে তুমি মনে করছ? উম্মে হাবীবা বললেন, এটা আল্লাহর রাসূলের বিছানা। আর তুমি মুশরিক, নাপাক। তাই আমি চাই না যে, তুমি রাসূল (সা.)এর বিছানায় বস। এ কথা শুনে আবু সুফিয়ান মেয়ের কাছ থেকে বের হয়ে অন্যত্র চলে গেলেন।-(আল বিদায়া ওয়ান নিহায়া ৩/৪৭৩)






মন্তব্য চালু নেই