মেইন ম্যেনু

নরসিংদীতে বিশ্ব মা দিবস পালিত

শরীফ ইকবাল রাসেল, নরসিংদী থেকে: প্রতি বছরের ন্যায় এবছরও মে মাসের ২য় রোববার হিসেবে বিশ্ব মা দিবসের আয়োজন করে নরসিংদী জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর। দিবসটি উপলক্ষে রোববার নরসিংদী জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা।

অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার নুরল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান।

জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর নরসিংদী কার্যালয়ের প্রোগ্রাম অফিসার সোহেলী আক্তারের উপস্থাপনায় আরো বক্তৃতা করেন, নরসিংদী পুলিশ সুপার আমেনা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক সৈয়দা মাসুদা ইসলাম, রুপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা ইসলাম, নারায়নগঞ্জের বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমী হামিদ, নরসিংদী সরকারী বালিকা কলেজের সাবেক অধ্যক্ষ আবুল কালাম মাহমুদ, বাসসের জেলা প্রতিনিধি আবু তাহের, ইসলামী ফাউন্ডেশনের উপ পরিচালক তাহের ছিদ্দিকি, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এড. ওম্মে সালমা মায়া ও জয়ীতা জাকিয়া সুলতানা প্রমূখ।

এসময় প্রধান অতিথি বলেন, মা এমন একটা শব্দ যে পৃথিবীতে আর দ্বিতীয়টি খোঁজে পাওয়া যাবেনা। আর একজন মা তার সন্তানের জন্য যে পরিমানে কষ্ট সহ্য করে পৃথিবীর আর কেউ এমনটি করে বলে জানা নেই। প্রথমত সন্তানের প্রতি মায়ের ভালবাসা থেকেই এই মা দিবসের জন্ম, কিন্তু আজ সেটিকে আমরা মায়ের প্রতি ভালবাসার জন্যই এই দিবসটি পালন করে আসছি। শুধু বছরের একটি দিন কেন? বছরের প্রতিটি দিনই মাকে ভারবাসতে হবে। মায়ের প্রতি যে ভালবাসা দিয়েছে, আদর সোহাগ দিয়ে মাকে ভালবেসেছে সেই প্রতিষ্ঠিত হয়েছে। আর যারা মাকে কষ্ট দিয়েছে তারা খুব একটা সুখে আছে বলে দেখা যায়না। তাই যতদিন পৃথিবীতে বেঁচে থাকবে ততদিন মায়ের প্রতি ভালবাসার দিকটি থাকতে হবে।

তিনি মুক্তিযোদ্ধে যাওয়া আজাদের গল্পের কথা বলতে গিয়ে আরো বলেন, যে আজাদ মুক্তিযোদ্ধে গিয়ে পাকিস্তানীতের হাতে বন্ধী হয়ে মাকে দেখে মায়ের হাতের ভাত খেতে চেয়েছিলেন সে আজাদ মায়ের রান্না করা ভাত আর খেতে পারেনি। পাকিস্তানীরা তাকে মেরে ফেলেছে। সেই থেকে তার মা ১৪টি বছর ভাত খায়নি পায়ে স্যান্ডেল পরেনি। সেই কেমন মা সন্তানের প্রতি কেমন ভারবাসা, সেটি কি আর কোথাও পাওয়া যাবে? প্রতিটি মায়ের প্রতি ভালবাসা রেখে দিন পার করার জন্য তিনি সকলের প্রতি অনুরোধ জানান।






মন্তব্য চালু নেই