মেইন ম্যেনু

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত ৮০

নাইজেরিয়া চরমপন্থি সংগঠন বোকো হারামের হামলায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। সোমবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার শহর মাউদুগুরিতে এ হামলার ঘটনা ঘটে।

সরকারি সংবাদ প্রচারমাধ্যম পিআর নাইজেরিয়ায় জানিয়েছে, ১০টি আত্মঘাতী বোমা ও পুনঃপুনঃ রকেট হামলায় শহরে সরকারি সেনারা পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে।

দাওয়ারি গ্রামের প্রধান বুলামা ইসা জানান, জঙ্গিরা গ্রামের বাইরে তিনটি ট্রাকের পেছন থেকে নির্বিচারে গুলি ছুঁড়ছিল। সেনারাও তাদের বিরুদ্ধে পাল্টা হামলা চালায়। স্থানীয় লোকজন বিভিন্ন স্থানে পালানোর চেষ্টা করছিল। এ সময় এক নারী ছুটে এসে ‘বোকো হারাম, বোকো হারাম’ বলে চিৎকার শুরু করে দেয়। গ্রামের লোকজন তার কাছাকাছি জড়ো হলে সে বোমার বিস্ফোরণ ঘটায়। একই সময় জঙ্গিরা রকেট থেকে একটি গ্রেনেড ছুড়ে মারে। এতে খড়ের চালা দিয়ে তৈরি ঘরগুলিতে আগুন ধরে যায়। আরেকজন নারী এ সময় আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। বোমা হামলায় ইসার ১০ সন্তানসহ আরো অনেকে নিহত হয়েছে বলে দুই প্রত্যক্ষদর্শী জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা জানিয়েছে, মাউদুগুরির চারটি আবাসিক এলাকায় রকেট চালিত গ্রেনেড হামলা চালিয়েছে জঙ্গিরা। সেনারা পাল্টা হামলা চালালে অনেক বেসামরিক নাগরিক বন্দুকযুদ্ধের মাঝখানে পড়ে যায়।

মাউদুগুরি স্পেশালিস্ট হাসপাতালের এক সেবিকা ও এক প্রহরী জানিয়েছে, সারারাতে হাসপাতালে কমপক্ষে ২০টি মৃতদেহ এসেছে। ৫০ জনেরও বেশি গুরুতর আহতকে হাসপাতালে আনা হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

সূত্র: এপি






মন্তব্য চালু নেই