মেইন ম্যেনু

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৮৬

নাইজেরিয়ায় জঙ্গিগোষ্ঠী বোকো হারামের হামলায় কমপক্ষে ৮৬ জন নিহত হয়েছে। শনিবার রাতে দেশটির উত্তর-পূর্বের বোর্নো রাজ্যের রাজধানী মাইদিগুরি থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে দালোরি গ্রামে এ ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনাসদস্য বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তিন নারী আত্মঘাতী বোমা হামলাকারী প্রতিবেশী গামোরি গ্রামে বেশ কয়েকজনকে হত্যা করে দালোরি গ্রামে চলে আসে। এখানে তারা তিনজনই বোমার বিস্ফোরণ ঘটায়। এর পরই বোকো হারামের যোদ্ধারা গুলি ছুড়তে শুরু করে।

আলামিন বাকুরা নামে এক প্রত্যক্ষদর্শী টেলিফোনে এএফপিকে জানিয়েছেন, হামলার সময় তিনি একটি গাছের আড়ালে লুকিয়ে ছিলেন। বোকো হারামের যোদ্ধারা গ্রামের কুঁড়েঘরগুলোতে পেট্রোলবোমা ছুড়ে মারে। ঘরে থাকা শিশুরা দগ্ধ হয়ে মারা গেছে। চার ঘণ্টা ধরে গ্রামটিতে তাণ্ডব চালায় বোকো হারাম। গ্রামের রাস্তায় সারা রাত অগ্নিদগ্ধ ও গুলিতে ঝাঁঝরা হওয়া মৃতদেহ পড়ে ছিল। হামলায় তার পরিবারের কয়েক সদস্যও নিহত হয়েছে বলে জানান আলামিন।

হামলার খবর পেয়ে দালোরি গ্রামে শনিবার রাত ৮টা ৪০ মিনিটে সেনাবাহিনী অভিযান শুরু করে। তবে তুলনামূলকভাবে বোকো হারামের অস্ত্রশস্ত্র উন্নত হওয়ায় সেনাবাহিনী তাদের কিছুই করতে পারেনি।

রোববার সাংবাদিকরা গ্রামটিতে পরিদর্শনে গেলে স্থানীয়রা অভিযোগ করেন, বোর্নো রাজ্যের রাজধানী মাইদিগুরি থেকে একেবারে কাছে সত্ত্বেও সেনাবাহিনী এখানে আসতে অনেক বেশি সময় নিয়েছে।

নাইজেরিয়ার জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার আঞ্চলিক সমন্বয়ক মোহাম্মদ কানার জানান, রোববার বিকেল পর্যন্ত তারা ৮৬টি মৃতদেহ উদ্ধার করেছেন।






মন্তব্য চালু নেই