মেইন ম্যেনু

নারীদের মন্দিরে প্রবেশ ধর্ষণ বাড়াবে

আদালতের নির্দেশে চলতি সপ্তাহে ভারতের মহারাষ্ট্রের শনি শিঙ্গনাপুর মন্দিরে নারীদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে কর্তৃপক্ষ। তবে এবার এক হিন্দু ধর্মগুরু বলেছেন, নারীরা মন্দিরের ভেতরের অঙ্গনে প্রবেশ করলে ধর্ষণের ঘটনা বেড়ে যাবে।

সোমবার দ্বারাকা-শারদা পীঠের শংকরাচার্য স্বামী স্বরুপানন্দ সরস্বতী এ কথা বলেছেন।

স্বরুপানন্দ বলেন, নারীরা শনি মন্দিরের দেবালয়ে প্রবেশ করেছেন। তারা মন্দিরে শনির পূজা করবেন । এর মধ্য দিয়ে, শনির চোখ পড়বে নারীদের ওপর। এতে নারীদের ধর্ষণের ঘটনা বেড়ে যাবে।

মানবাধিকার কর্মীদের আন্দোলন ও একটি নারীবাদী সংগঠনের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে বোম্বের হাইকোর্ট ৪০০ বছরের ঐতিহ্য ভেঙে মন্দিরের ভেতরে নারীদের প্রবেশে বাধা না দিতে মন্দির কর্তৃপক্ষকে নির্দেশ দেয়। এই সিদ্ধান্তের পর সাপ্তাহিক ছুটির দিনে ভূমাতা ব্রিগেড নামে নারী আন্দোলনের কর্মীরা মন্দিরের দেবালয়ে পূজা করেন।

এদিকে স্বরুপানন্দের এ মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে নারীবাদি সংগঠনগুলে। তার এই মন্তব্য পুরুষতান্ত্রিকতার পরিচয় ও নারীর সম্মানের জন্য হানিকর। সর্বভারতীয় গণতান্ত্রিক নারী সংস্থার মহাসচিব জগমতি সাঙ্গোয়ান বলেছেন, ‘ সমাজ এগুলো সহ্য করবে না। নারীরা এ ধরণের মানসিকতার বিরুদ্ধে প্রতিবাদ জানাবে।’






মন্তব্য চালু নেই