মেইন ম্যেনু

নারীর ক্ষমতায়ন চায় না মার্কিনিরা!

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিলারি ক্লিনটন। দেশের একটি বড় দল ডেমোক্রেট। এই দল থেকে হিলারিই প্রথম নারী প্রার্থী হিসেবে নির্বাচনে মনোনয়ন পান। তবে যুক্তরাষ্ট্রে হিলারিই প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী নন। তার আগেও ১২ জন নারী প্রেসিডেন্ট প্রার্থীকে দেখেছে যুক্তরাষ্ট্র। তবে তারা বড় দুই দল ডেমোক্র্যাটিক কিংবা রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পাননি।

যুক্তরাষ্ট্রে ১৮৭২ সালে প্রথমবারের মতো ভিক্টোরিয়া উডহল নারী প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। দেড়শো বছর আগে ইতিহাস গড়েন নারী অধিকার আন্দোলনের নেত্রী ভিক্টোরিয়া।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন পেয়ে নির্বাচনে অংশ নিয়েছিলেন হিলারি ক্লিনটন। তার ভক্ত এবং সমর্থকের সংখ্যা এবং প্রাথমিক জরিপের ফলাফল থেকে তার জয়ের বিষয়টি অনেকটাই নিশ্চিত ছিল।

কিন্তু নির্বাচনের দিন সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জয়ী হলেন ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্টের ইতিহাসে এখন পর্যন্ত দেশটি কোনো নারীকে প্রেসিডেন্ট হিসেবে পায়নি। স্বাভাবিকভাবেই এখন একটি প্রশ্ন আসছে যুক্তরাষ্ট্র কি নারীর ক্ষমতায়ন পছন্দ করে না। এ কারণেই কি হিলারির এমন ভরাডুবি?



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই