মেইন ম্যেনু

নারী পোশাককর্মীদের স্বাস্থ্য সেবায় চুক্তি

বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাতে কর্মরত নারীদের জন্য উন্নত পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং এ সম্পর্কিত বিভিন্ন তথ্য দেওয়ার ব্যাপারে সমঝোতা চুক্তি হয়েছে।

মঙ্গলবার রাজধানীর পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ’র কার্যালয়ে এনজেন্ডার হেলথ বাংলাদেশ এবং বিএসআর (বিজনেস ফর সোশ্যাল রেসপনসিবিলিটি)- এর ‘হার প্রজেক্টের’ এই সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

চুক্তির আওতায় এনজেন্ডার হেলথ বাংলাদেশ বিএসআরএর হার প্রজেক্টকে কারিগরী সহায়তা দেবে। যাদের লক্ষ্য হলো নারীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা এবং কর্মস্থলে টেকসই কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্যসেবা সহজলভ্য করা। হার হেলথের তিনটি স্থানীয় সহযোগী বা এনজিও পার্টনার- ঢাকাস্থ চেঞ্জ অ্যাসোসিয়েটস্, আওয়াজ ফাউন্ডেশন এবং চট্টগ্রামের মমতা’কে তাদের পরিবার পরিকল্পনা সেবা বিষয়ক কারিক্যুলাম এবং সচেতনতা বৃদ্ধি কার্যক্রমে এনজেন্ডার হেলথ বাংলাদেশ সহায়তা প্রদান করবে। এই অংশীদারিত্বের মাধ্যমে এনজেন্ডার হেলথ বাংলাদেশ এসব সেবা সম্পর্কে নারীদের অবগত করবে।

মায়ের হাসি-২ এর প্রকল্প পরিচালক ও এনজেন্ডার হেলথ বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক ডা: আবু জামিল ফয়সাল বলেন, ‘পোশাক শিল্পের কর্মীরা প্রজননক্ষম এবং তাদের উল্লেখযোগ্য অংশ বিবাহিত ও যুব-দম্পতি। কিন্তু পরিবার পরিকল্পনা সেবা এবং সেবা প্রাপ্তি বিশেষ করে দীর্ঘমেয়াদি এবং স্থায়ী পদ্ধতি গ্রহণ সম্পর্কে তাদের সচেতনতা খুবই নগণ্য। এনজেন্ডার হেলথ বাংলাদেশ কয়েকটি পোশাক কারখানায় কাজ করছে। এই অংশীদারিত্ব এই কার্যক্রমকে অন্যান্য কারখানায় বিস্তৃত করবে।’






মন্তব্য চালু নেই