মেইন ম্যেনু

নারী বিশ্বকাপ তৃতীয়বার যুক্তরাষ্ট্রের

ফিফা নারী বিশ্বকাপের শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র। প্রতিযোগিতার ফাইনালে তারা ৫-২ গোলে হারিয়েছে গত আসরের চ্যাম্পিয়ন এশিয়ার দেশ জাপানকে। এর মাধ্যমে তৃতীয়বারের মতো টুর্নামেন্টের শিরোপা নিজেদের করে নিয়েছে যুক্তরাষ্ট্র। কানাডার বিসি প্লেস স্টেডিয়ামে খেলার শুরু থেকে শেষ অবধি আধিপত্য ছিল যুক্তরাষ্ট্রের। প্রথমার্ধেই ৪-১ ব্যবধানে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। আর খেলার ১৬ মিনিটের মধ্যে হ্যাটট্রিক করেছেন কার্লি লয়োড।
খেলা শুরুর ৩ মিনিটে জাপানের জালে বল পাঠিয়েছেন লয়োড। ২ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেছেন তিনি। ১৪ মিনিটে ব্যবধান ৩-০ তে উন্নীত করেছেন লরেন হলিডে। আর ২ মিনিট পর হ্যাটট্রিক পূর্ণ করেছেন লয়োড। তবে ২৭ মিনিটে একটি গোল শোধ করেছিল চাপে থাকা জাপান।

বিরতির পর আরও ২টি গোল হয়েছে। ৫৪ মিনিটে শেষবারের মতো জাপানের জালে বল পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের হিথ। এর ২ মিনিট আগে বল ক্লিয়ার করতে গিয়ে ভুলে নিজেদের জালে বল জড়িয়েছেন জনস্টন। অবশ্য আত্মঘাতী গোল হলেও শিরোপা উৎসবে কোনো প্রভাব পড়েনি যুক্তরাষ্ট্রের। এর আগে আরও ২ বার (১৯৯১ ও ১৯৯৯ সাল) প্রতিযোগিতার শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে ইতিহাসের প্রথম নারী দল হিসেবে তৃতীয়বার টুর্নামেন্টের ট্রফি জয়ের গৌরব অর্জন করেছে তারা।






মন্তব্য চালু নেই