মেইন ম্যেনু

নাসিরের ‘বিস্ময়কর’ অগ্রযাত্রা

ব্যাট হাতে ‘ফিনিশার’, বল হাতেও ‘ফিনিশ’ করে দিচ্ছেন প্রতিপক্ষকে! ক্রমেই যেন দুর্দান্ত অলরাউন্ডার হিসেবে নিজেকে পরিণত করে তুলছেন নাসির হোসেন।

নাসির ২০১৫ সালের শুরুতে আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ছিলেন ৮১ নাম্বারে। অলরাউন্ডারদের কথা চিন্তা করলে তিনি অনেকটাই পেছনে ছিলেন। এরপর খেললেন ১৫ টি ওয়ানডে। যেখানে অসাধারণ পারফর্ম করে অলরাউন্ডার তালিকায় চলে এসেছেন ১৪ নম্বরে।

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডের পরেই প্রকাশিত হয় ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিং। আর সেখানেই দৃশ্যমান হয় নাসিরের এই ক্যারিয়ার সেরা পারফরম্যান্স।

নাসির হোসেন এ বছর খেলেছেন ১৫ টি ওয়ানডে ম্যাচ। প্রত্যেকটি ওয়ানডেতেই ব্যাট করার পাশাপাশি বল করেছেন। কখনো গুরুত্বপূর্ণ ব্রেক থ্রু এনে দিয়েছেন, কখনোবা ইকোনমিকাল বোলিং করে বিপক্ষে দলকে চাপে ফেলেছেন আবার কখনো বল হাতেই ফিনিশারের দায়িত্ব পালন করেছেন।

১৫ ম্যাচ খেলেই এগিয়ে গিয়েছেন ৬৭ ধাপ। ক্যারিয়ারের সেরা সময়টাও পার করছেন সেরা রেটিং পয়েন্ট নিয়ে। সর্বোচ্চ ২৩৮ রেটিং পয়েন্ট অর্জন করেছেন ‘মিস্টার ফিনিশার’।

Bangladesh's Nasir Hossain plays a shot  during the second one day international cricket match against Zimbabwe, in Dhaka, Bangladesh, Monday, Nov. 9, 2015. (AP Photo/A.M. Ahad)

ব্যাট হাতেও উজ্জ্বল নাসির। ছবিঃ এপি

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে ১০ নাম্বারে থাকা পল স্টারলিংয়ের রেটিং ২৫০। অর্থাৎ আর মাত্র ১৪ রেটিং পয়েন্ট পেলেই সাকিব আল হাসানের পর বাংলাদেশি কোন অলরাউন্ডারকে সেরা দশে দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব।

চলতি বছরে দারুণ খেলা নাসির ওয়ানডের ব্যাটিং তালিকায় রয়েছেন ৪১ নম্বরে। সাদা পোশাকের ব্যাটিং তালিকায় ৪২১ রেটিং নিয়ে অবস্থান করছেন ৬০ নম্বরে। ৯৮ নম্বরে রয়েছেন টেস্ট বোলারদের তালিকায়। ওয়ানডে বোলিং তালিকায় ক্যারিয়ার সেরা ৭৯ নম্বরে রয়েছেন নাসির।

নাসির হোসেন যেভাবে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে এগিয়ে আসলেনঃ

বছরের শুরুতে অবস্থান – ৮১
বিশ্বকাপের পর অবস্থান – ৬৮
পাকিস্তান সিরিজের পর অবস্থান – ৪৮
ভারত সিরিজের পর অবস্থান – ২৮
দক্ষিণ আফ্রিকা সিরিজের পর অবস্থান – ১৯
জিম্বাবুয়ে সিরিজের পর অবস্থান – ১৪

11149379_895242963867791_6504341470178466279_n

ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি একজন দুর্দান্ত ফিল্ডারও নাসির। ছবিঃ সংগৃহীত






মন্তব্য চালু নেই