মেইন ম্যেনু

‘না’ ভোটের পরও গ্রিক অর্থমন্ত্রীর পদত্যাগ

অর্থনীতি পুনরুদ্ধার (বেইলআউট) প্রশ্নে আন্তর্জাতিক ঋণদাতাদের শর্তে রাজি হওয়ার ব্যাপারে অনুষ্ঠিত গণভোটে ‘না’ প্রচারণা বিজয়ী হওয়ার পরদিনই গ্রিসের অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন ইয়ানিস ভারোফাকিস। ব্যক্তিগত ব্লগে সোমবার এ ঘোষণা দেন তিনি। খবর আলজাজিরার।

পদত্যাগের কারণ সম্পর্কে ভারোফাকিস বলেন, ‘গণভোটের ফলাফল প্রকাশের পরই ইউরোগ্রুপের বেশ কয়েক নেতা ও সহযোগী পরবর্তী বৈঠকে আমার উপস্থিতি নিয়ে বিরূপ প্রতিক্রিয়া জানান। আশা করছি, আমার অনুপস্থিতি প্রধানমন্ত্রীকে একটি চুক্তিতে পৌঁছাতে সহযোগিতা করবে।’

তিনি বলেন, ‘এ কারণেই আমি অর্থ মন্ত্রণালয় ছেড়ে যাচ্ছি। আমি মনে করি, (প্রধানমন্ত্রী) এ্যালেক্সিস সিপ্রাসকে সহযোগিতা করা আমার দায়িত্ব। যদি তিনি (প্রধানমন্ত্রী) ঠিক থাকেন তাহলে গ্রিসবাসীর গণভোটের রায় কার্যকর হবে এবং আমি গর্বের সঙ্গে ঋণদাতাদের ঘৃণা গায়ে মাখতে পারব।’

এর আগে গ্রিসের অর্থনীতি পুনরুদ্ধার প্রশ্নে গত রবিবার অনুষ্ঠিত গণভোটে ৬১ দশমিক ৩১ শতাংশ গ্রিক ‘না’ ভোট দেয়। ‘হ্যাঁ’ ভোট দেয় ৩৮ দশমিক ৬৯ শতাংশ গ্রিক। মোট এক কোটি ভোটারের ৬২ দশমিক ৫ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ক্ষমতাসীন বামপন্থী সিরিজা পার্টি ঋণদাতাদের শর্ত প্রত্যাখ্যানে ‘না’ ভোটের পক্ষে ব্যাপক প্রচারণা চালায়। গ্রিক প্রধানমন্ত্রী এ্যালেক্সিস সিপ্রাস ও অর্থমন্ত্রী ভারোফাকিস ছিলেন প্রধান প্রচারক।

এ গণভোটের পরপরই বিষয়টি নিয়ে জরুরি বৈঠকে বসছেন ইউরোজোনের নেতারা। গ্রিস সরকারের সঙ্গেও বেইলআউট নিয়ে আলোচনায় বসবেন তারা।






মন্তব্য চালু নেই