মেইন ম্যেনু

নিউইয়র্কে জয় পেলেন হিলারি-ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ের লড়াইয়ে নিউইয়র্কে রিপাবলিকান পার্টিতে জয় পেয়েছেন আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প, আর ডেমোক্রেটিক পার্টিতে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। মঙ্গলবার প্রাইমারির নির্বাচন শেষে ফল ঘোষণা করা হয়।

নিউইয়র্কের প্রাইমারিতে জয়লাভ করাটা হিলারি ও ট্রাম্প উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ ছিল। নিউইয়র্ক ট্রাম্পের নিজের রাজ্য আর হিলারি এর আগে আটটি অঙ্গরাজ্যের মধ্যে সাতটিতেই বার্নি স্যান্ডার্সের কাছে পরাজয় বরণ করেছিলেন। এ ছাড়া রিপাবলিকান দলের জন্য যে প্রশ্নটা গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে ট্রাম্প নিউইয়র্কের ৯৫ জন প্রতিনিধির সমর্থন পাবেন কি না। জুলাই মাসে দলীয় সম্মেলনের আগে ট্রাম্পকে ১২৩৭ জন প্রতিনিধি পেতে হবে মনোনয়ন পাওয়ার জন্য। এখন পর্যন্ত তার রয়েছে ৭৪৪ জন প্রতিনিধি, সিনেটার ক্রুজের আছে ৫৫৯ এবং গভর্নর কেসিকের ১৪৪ জন প্রতিনিধি বা ডেলিগেট।

মঙ্গলবার নিউইয়র্কের প্রাইমারিতে হিলারি পেয়েছেন ৫৯ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৪১ শতাংশ ভোট। এ বিজয়ের ফলে হিলারি এখন অনেকটা নিশ্চিন্ত মনেই নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ভাবতে পারবেন।

এদিকে ট্রাম্প পেয়েছেন ৬১ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী জন কেসিক ২৪ শতাংশ ও টেড ক্রুজ ১৪ শতাংশ ভোট পেয়েছেন।






মন্তব্য চালু নেই