মেইন ম্যেনু

নিখুঁত ত্বক পেতে চান? ব্যবহার করুন এই ফেসপ্যাক!

নিখুঁত উজ্জ্বল ত্বক সবার কাঙ্ক্ষিত। নিখুঁত ত্বক পাওয়ার জন্য কত কিছুই না করা হয়। কিনতে হয় নামি দামি ক্রিম, যেতে হয় পার্লারে, আরও কত কি। কিন্তু তাতেও কি শেষ রক্ষা হয়? অনেক সময় অতিরিক্ত রাসায়নিক পণ্য ব্যবহারে উল্টো ত্বকের ক্ষতিসাধন হয়ে থাকে। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করে, সাধারণ কিছু ফেস প্যাক ব্যবহারে দ্রুত নিখুঁত ত্বক পাওয়া সম্ভব। চলুন, জেনে নিই।

ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ভাল করে ত্বক পরিষ্কার করে নিন। Dr. Day এর মতে “মেকআপ নিয়ে ঘুমালে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে বয়সের ছাপ এবং বলিরেখা দেখা দেয় ত্বকে। তাই যত আলসেমি লাগুক না কেন অবশ্যই মেকআপ তুলে ফেলতে হবে”। ত্বক পরিষ্কার করে কিছু প্যাক ব্যবহার করুন।

তেল ও ময়লা পরিষ্কার করতে পারেন এই প্যাক ব্যবহার করে

দিনে দুইবার ত্বকের তেল ময়লা পরিষ্কার করুন। লেবু খুব ভাল ত্বক পরিষ্কারক। লেবুতে ব্লিচিং উপাদান আছে যা ত্বকের ময়লা দূর করে ত্বক টানটান করে থাকে। তবে মনে রাখবেন সরাসরি লেবুর রস ত্বকে ব্যবহার করবেন না। এতে ত্বকে জ্বালাপোড়া হতে পারে। বেসন, লেবুর রস, মধু এবং অ্যালোভেরা জেল দিয়ে প্যাক তৈরি করে নিন। এটি মুখে লাগান। ২০ মিনিট পর কসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

লেবু দিয়ে পরিষ্কার করার পর শসার কোন প্যাক ব্যবহার করতে পারেন। এটি ত্বক নরম ও ময়োশ্চারাইজ করে তোলবে। ত্বকের ছিদ্র খোলার জন্য স্টীমিং অনেক কার্যকরী।

টক দইয়ের প্যাক ত্বক করে তুলবে নিখুঁত

ফ্রিজে রাখা টক দই মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ২০ মিনিট পর কসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দুগ্ধজাতীয় পন্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোট্রিন থাকে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

গোলাপ জল

ত্বক পরিষ্কার করতে গোলাপ জলের জুড়ি নেই। দিনে দুই থেকে তিন বার গোলাপের পাপড়িসহ গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে ভেতর থেকে গ্লো এনে দিবে।

হলুদ ব্যবহার হয়ে উঠুন নজরকড়া

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের দাগ দূর করতে হলুদের ব্যবহার সম্পর্কে আমাদের সবার জানা। ত্বক পরিষ্কার করতেও এর জুড়ি নেই। হলুদ সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। আবার হলুদ এবং দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিতে পারেন। নিয়মিত ব্যবহার করলে কয়েক সপ্তাহের মধ্যে এর প্রভাব দেখতে পাবেন।

লেবু এবং কমলার রস

কমলা লেবুর খোসার সাথে কমলার রস এবং লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি ত্বকে ভাল করে লাগান। কমলা এবং লেবু ক্যাটিস শ্রেণীর ফল যা ত্বকের ব্রণ দূর করে ত্বক উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

নিমের প্যাক

ব্রণপ্রবণ ত্বকের জন্য নিমের প্যাকটি বেশ কার্যকরী। কিছু নিম পাতা ধুয়ে সিদ্ধ করে নিন। এরপর এটি বেটে পেস্ট তৈরি করুন। প্রতিদিন এই প্যাক ব্যবহার করুন। ব্রণ সমস্যা দূর হয়ে যাবে। ত্বকের দাগ দূর করে ত্বক করে তুলবে নিখুঁত ও উজ্জ্বল।

এই প্যাকগুলো ব্যবহারের পাশাপাশি প্রচুর পানি পান করতে হবে। দিনে অত্যন্ত ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন রয়েছে। এর সাথে অব্যশই পুষ্টিকর খাবার খাওয়ার প্রয়োজন রয়েছে।






মন্তব্য চালু নেই